দেশসেরা বিদ্যাপিঠ

রাজশাহী কলেজের শহীদ মিনারে প্রকৃতির শ্রদ্ধা

সজিবুল ইসলাম হৃদয়ঃ বাংলার বসন্ত মানেই পলাশ ফুল। আর পলাশ ফুল মানেই পর্ণমোচী বৃক্ষের লাল আভা। আর এমনি আভার দেখা মিলবে দেশসেরা বিদ্যাপিঠ রাজশাহী কলেজ ক্যাম্পাসে। কবির শব্দাবলীতে বাংলার নানা বর্ণিল ফুলের সঙ্গে পলাশ ফুলেরও মুগ্ধতার বর্ণনা আছে।

কেবল কবিতায় নয়, আমার দেশের গানের চেতনায় শোভন পলাশ ফুল প্রাণস্পর্শী সুরে মূর্ত হয়ে উঠেছে। আমায় গেঁথে দাওনা মাগো একটা পলাশ ফুলের মালা, আমি জনম জনম রাখবো ধরে ভাই হারানো জ্বালা। আর সে জন্যই হয়তো ভাষা শহীদের স্মরণে রাজশাহী কলেজে নির্মিত দেশের প্রথম শহীদ মিনারের চারপাশে রাঙিয়ে রেখেছে গাছ ভর্তি রাঙা পলাশ ফুল। দেখলে মনে হবে যেন ৫২’র ভাষা শহীদের শ্রদ্ধার স্বরে স্মরণ করেছে বসন্তের প্রকৃতি। বসন্ত বা ফাগুন প্রকৃতির মুগ্ধতা ছড়ানো পলাশ ফোঁটার মৌসুম। ফুলটির পাঁপড়ি মেলে ধরলেই ফাগুন দিনের আবহ বয়ে যায় প্রকৃতির মাঝে।

লাল কমলার মিশেলে সবুজ প্রকৃতির মাঝে অপরূপ শোভন এ ফুল। আর এমনি পলাশ ফুলের অপরূপ দৃশ্য চোখে পড়েবে রাজশাহী কলেজের ২নং গেট দিয়ে প্রবেশ করতেই।সেই পলাশের অপরূপ সৌন্দর্য্যে মুগ্ধ কলেজের শিক্ষক-শিক্ষার্থীরাও। বাংলা ৩য় বর্ষের শিক্ষার্থী মাহাবুব জামান বলেন, কালের পরিত্রুমায় এখন আর পলাশ ফুলের গাছ তেমন দেখা যায় না। তারপরও অামাদের কলেজে প্রবেশ দ্বারে পলাশ ফুলের গাছ ফুলে ফুলে ছেয়ে গেছে।

ফলে কলেজের শহীদ মিনারের চারপাশে ছড়িয়ে পড়েছে পলাশ ফুল। দেখে মনে হয় প্রকৃতিও বুঝতে শিখেছে দেশের জন্য ভাষা সৈনিকদের অবদান। যা সত্যিই গড গিফ্টেড। এছাড়া রাষ্ট্রবিজ্ঞান ১ম বর্ষের শিক্ষার্থী সুলতানা পারভীন জানান, পাতা নেই, গাছভর্তি ফুল আর ফুল। যা কলেজের শোভাবর্ধন করেছে। কলেজ ক্যাম্পাসে কমলা রঙের পলাশ ফুল দেখে ভালো লাগে অবশ্য গাছ তলায় ফুল কুড়ানো টা উপভোগ করি।

এছাড়াও রাজশাহী কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোঃ মোস্তাফিজুর রহমান জানান, ফাগুন মানে আগুন রাঙা পলাশ, বসন্ত বাতাসে পলাশের গন্ধ, ফুলে ফুলে মৌটুসী আর বুলবুলির অবাধ ছুট। পলাশ মানেই শহিদের রক্তে আভায় মিশে থাকা অপূর্ব বাংলাদেশ। তার জলন্ত উদাহরণ রাজশাহী কলেজ।

নিউজ ঢাকা

আরো পড়ুন,জবিস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রকল্যাণ পরিষদের উদ্যোগে শিক্ষা সফর

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

আওয়ামীলীগ এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুবিতে আনন্দ মিছিল

কুবি প্রতিনিধি: বাংলাদেশ আওয়ামীলীগ এর ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আনন্দ মিছিল করেছে …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!