ছোঁয়ানোর অভ্যাস

ঘরে বসে মাত্র ১০ সেকেন্ডেই করুন করোনা ভাইরাসের পরীক্ষা

করোনা থেকে মুক্তি পেতে বারবার সাবান দিয়ে হাত ধোঁবেন, ৩০ সেকেন্ড ধোঁবেন,হাত মুখে ছোঁয়ানোর অভ্যাস ত্যাগ করুন, কাশি এলে বাহুতে মুখ ঢাকুন।

করোনা ভাইরাস (কোভিড-১৯) নিজেই পরীক্ষা করুনঃ-

সাধারণত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জ্বর বা কাশি নিয়ে হাসপাতালে যাওয়ার আগেই তার ফুসফুসের ৫০ শতাংশ ফাইব্রোসিস (সূক্ষ্ম অংশসমূহের বৃদ্ধি) তৈরি হয়ে যায়, যার মানে অনেক দেরি হয়ে গেছে।

তাইওয়ানের বিশেষজ্ঞরা কেউ আক্রান্ত হয়েছেন কিনা, সেটি নিজে নিজেই পরীক্ষা করার একটি পদ্ধতি আবিষ্কার করেছেন, যেটি কেউ প্রতিদিন সকালে উঠেই কয়েক সেকেন্ডে একবার পরীক্ষা করে নিশ্চিন্ত হতে পারেন। পরীক্ষাটি হলোঃ-

পরিচ্ছন্ন পরিবেশে লম্বা একটা শ্বাস নিয়ে সেটিকে ১০ সেকেন্ডের কিছুটা বেশি সময় ধরে আটকে রাখুন। যদি এই দম ধরে রাখার সময়ে আপনার কোনো কাশি না আসে, বুকে ব্যথা বা চাপ অনুভব না হয়, মানে কোনো প্রকার অস্বস্তি না লাগে, তার মানে আপনার ফুসফুসে কোনো ফাইব্রোসিস তৈরি হয়নি অর্থাৎ কোনো ইনফেকশন হয়নি, আপনি সম্পূর্ণ ঝুঁকিমুক্ত আছেন।

জাপানের ডাক্তাররা আরেকটি অত্যন্ত ভালো উপদেশ দিয়েছেন যে, সবাই চেষ্টা করবেন যেন আপনার গলা ও মুখের ভেতরটা কখনও শুকনো না হয়ে যায়, ভেজা ভেজা থাকে। তাই প্রতি ১৫ মিনিট অন্তর একচুমুক হলেও পানি পান করুন।

কারণ কোনোভাবে ভাইরাসটি আপনার মুখ দিয়ে শরীরে প্রবেশ করলেও সেটি পানির সঙ্গে পাকস্থলীতে চলে যাবে, আর পাকস্থলীর অ্যাসিড মুহূর্তেই সেই ভাইরাসকে মেরে ফেলবে।

নিজেই করোনাভাইরাস শনাক্তের পদ্ধতি জানালেন তাইওয়ান ও জাপানের চিকিৎসকরা
নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হলেও দীর্ঘদিন তার লক্ষণ প্রকাশ পায় না। এ পরিস্থিতিতে কোন ব্যক্তি করোনায় আক্রান্ত হলে কিভাবে বোঝা যাবে?

গবেষকরা বলছেন, করোনভাইরাসের লক্ষণগুলো সুস্পষ্ট ও জীবাণুর বৃদ্ধি সাধন ঘটতে ২৮ দিন পর্যন্ত সময় লাগতে পারে। তবে এই সময়ে রোগীর জ্বর আসবে ও কফ জমবে।

কেন পানি পান করবেন?

যদি কারোও মুখে ভাইরাস প্রবেশ করে তবে পানি বা অন্যান্য তরল পান করলে এ্যাসফ্যাগাসের মাধ্যমে খাদ্যনালী থেকে ভাইরাস নিচে পাকস্থলীতে নেমে যাবে।

ফলে পেটে থাকা এসিডগুলো সব ভাইরাসকে মেরে ফেলবে। তাই সবাইকে নিয়মিত পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে।

আপনি যদি নিয়মিত পর্যাপ্ত পরিমাণ পানি পান না করেন তাহলে ভাইরাসটি আপনার উইন্ডোপাইপ ও ফুসফুসে প্রবেশ করতে পারে। যা খুবই বিপজ্জনক।

নিউজ ঢাকা

আরো পড়ুন,১৭ মার্চ মুজিব বর্ষের মূল অনুষ্ঠান হচ্ছে না, অনুষ্ঠানে কাটছাঁট

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

দঃ কেরানীগঞ্জে ছাত্রলীগের নতুন কমিটি গঠন

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষনা করা হয়েছে। গাজী মাসুম বিল্লাহ জুয়েলকে সভাপতি এবং …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!