ভারতে নারীদের গরুর মুখোশ পড়ার কারন

ভারতে নারীদের গরুর মুখোশ পড়ার কারন

ভারতে নারীদের অবস্থা নিয়ে আমি খুবই বিচলিত। গরুর গুরুত্ব নারীর চেয়ে এখানে অনেক বেশি। অনেক হিন্দুর কাছে গরুর কিছু হলে যতো দ্রুত ব্যবস্থা নেয়া হয়, তার চেয়ে অনেক বেশি দেরি হয় নির্যাতন বা ধর্ষনের শিকার একজন নারীর বিচার পেতে।

ভারতের নারীদের অবহেলার চিত্র তুলে ধরতে কথাগুলো বলেছিলেন সুজাত্র ঘোষ নামক ২৩ বছর বয়সী এক আলোক চিত্রী।

ভারতে সম্প্রতি কয়েকজন নারীখে গরুর মুখোশ পরিয়ে ছবি তুলেন দিল্লি ভিত্তিক আলোকচিত্রী সুজাত্র। গরুর চেয়ে নারীর গুরুত্ব কম কিনা তা ঐ নারীদের জিঞ্জাস করেন তিনি।

তার তোলা ঐ ছবি গুলো অনলাইনে ভালোই জনপ্রিয়তা পেয়েছে। সেই সাথে হিন্দু জাতীয়তাবাদীদের ট্রলের শিকার হয়েছেন তিনি।

সুজাত্র বলেন, কোন নারী ধর্ষন বা নির্যাতনের স্বীকার হলে বিচার পেতে বছরের পর বছর সময় লাগে অনেক সময় বিচার ও হয় না। কিন্তু কোথাও গরু হত্যা করা হলে চরমপন্থীরা ঘটনাস্থলে যায়, গিয়ে অভিযু্ক্তকে শাস্তি দেয়। এমনকি হত্যা পর্যন্ত করে।

বিজেপি সরকার ভারতের ক্ষমতায় বসার পর থেকেই দেশটিতে গরু নিয়ে বাড়াবাড়ি শুরু হয়েছে। কিন্তু সেই তুলনায় নজর দেয়া হচ্ছে না নারীদের বিভিন্ন সমস্যার দিকে। ভারতে প্রতি ২০ মিনিটে একজন নারী ধর্ষনের শিকার হয়।

বিজেপি ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন রাজ্যে গরু হত্যা নিষিদ্ধ করে। গরু জবেহ ও মাংস বিক্রি সংক্রান্ত ঘটনায় এরই মধ্য নিহত হয়েছে অনেক মানুষ। তাছাজা গরু হত্যার অপরাধে মৃত্যুদন্ডের আইনের কথাও ভাবছে দেশটির সরকার।

দেশটির মুসলমান, খ্রিস্টান ও নিন্মবর্নের বাসিন্দাদের (দলিত) অন্যতম খাদ্য গরুর মাংশ। ফলে কট্টরপন্থী হিন্দুদের সাথে প্রাই তাদের সংঘর্ষ বাধছে।

চলতি মাসেই আমেরিকা থেকে একটি গরুর মুখোশ আনেন সুজাত্র। সেটি নিয়ে তিনি ভারতের কলকাতা ও দিল্লির বিভিন্ন স্থানে গিয়ে নারীদের পরিয়ে ছবি তুলেন।

ভারতের কোথাও নারীরা নিরাপদ নয়। তা বোঝাতেই সুজাত্রের এই উদ্যোগ। সুজাত্রের ছবিগুলো নিয়ে প্রতিবেদন করেন ভারতের একটি সংবাদ মাধ্যম।  অনেকে সুজাত্রের এই উদ্যোগের প্রশংসা করেছেন। ক্ষেপেছেন ও অনেকে।

সুজাত্র বলেন : কয়েকজন আমাকে হুমকি দিয়েছে। টুইটারে ও অনেকে আমাকে নিয়ে তামাশা করেছে। কেউ কেউ বলেছে ছবির নারীদের সহ আমাকে দিল্লি জামে মসজিদে নিয়ে গলা কেটে হত্যা করা হবে। এছাড়া আমার লাশের পাশে বসে আমার মা কাদছে এটাও দেখতে চায় তারা।

তথ্য ও ছবি: বিবিসি বাংলা

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ঝুমন দাসের মুক্তির দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

বিনোদন প্রতিবেদক :আল সামাদ রুবেল সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক নিপিড়নের শিকার ও নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে …

16 comments

  1. Appreciation to my father who stated to me about this web site, this web site is really awesome.|

  2. After looking over a handful of the articles on your blog, I honestly like your way of writing a blog. I saved it to my bookmark site list and will be checking back soon. Please visit my web site as well and let me know what you think.|

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!