অনলাইন গনমাধ্যম গুলোকেও নিবন্ধিত হতে হবে

অনলাইন গনমাধ্যম গুলোকেও নিবন্ধিত হতে হবে

দেশের সব অনলাইন গণমাধ্যম গুলোকে নিবন্ধিত হতে হবে এবং রেডিও টিভির মতো অনলাইন গণমাধ্যম ও দেখভাল করবে সম্প্রচার কমিশন। তবে যে পর্যণ্ত কমিশন না হচ্ছে সে পর্যন্ত সরকারের বিভিন্ন আইন দ্বারা এসব গণমাধ্যম দেখা শুনা করবে।

সোমবার (১৯/০৬/১৭)  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদে মন্ত্রী সভার এক বৈঠকে ‘অনলাইন গনমাধ্যম নীতিমালা -২০১৭ এর খসড়া অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সাংবাদিকদের বলেন, গনমাধ্যম নীতিমালার মতোই অনলাইন গনমাধ্যম নীতিমালা করা হয়েছে। অনলাইন মিডিয়া যেন সুষ্ঠ ভাবে এবং সু নিয়ন্ত্রিত ভাবে কাজ করে নীতি মালায় সেই পদ্ধত্বিই বর্ননা করা আছে।

তিনি আরো বলেন, অনলাইন সংবাদমাধ্যম পরিচালনা করার জন্য সম্প্রচার কমিশনের কাছ থেকে নিবন্ধন নিতে হবে। এই কমিশন গঠিত হবে জাতীয় সম্প্রচার আইনের অধীনে, যা প্রণয়নের কাজ চলছে।

আর যে পর্যণ্ত কমিশন গঠন না হয়,তথ্য মন্ত্রণালায়ের হাতে থাকবে অনলাইন মিডিয়ার দেখা শুনার দায়িত্ব।

“সম্প্রচার আইন পাস হলে কমিশন চলে আসবে। এই কমিশনের কাছ থেকে নিবন্ধন নিতে হবে।”

এদিকে মুদ্রিত পত্রিকা বা টেলিভিশনের অনলাইন সংস্করণ চালাতে নতুন করে কোন নিবন্ধন নিতে হবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব । তবে পত্রিকা বা টেলিভিশনের অনলাইন সংস্করণ চালাতে হলে কমিশনকে তা জানিয়ে নিতে হবে।

অনলাইন গনমাধ্যমের সংঞ্জা কি হবে যানতে চাইলে সচিব বলেন,বাবাংলাদেশের ভূ-খণ্ড থেকে বাংলা, ইংরেজি বা অন্য কোনো ভাষায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে রেডিও, টেলিভিশন বা সংবাদপত্রের প্রচারের উদ্দেশ্যে ব্যবহৃত স্থির ও চলমান চিত্র, ধ্বনি লেখা ও মাল্টিমিডিয়ার অন্য কোনো রূপে উপস্থাপিত তথ্য-উপাত্ত প্রকাশ বা সম্প্রচারকারী বাংলাদেশি নাগরিক বা বাংলাদেশি নিবন্ধিত সংস্থা বা প্রতিষ্ঠানকে ‘অনলাইন গণমাধ্যম’ বোঝাবে।

“বিজ্ঞাপনের বিষয়ে কমিশন কোড অব গাইডলাইনস তৈরি করবে। জাতীয় সম্প্রচার নীতিমালার সঙ্গে সামঞ্জস্য রেখে এটা কর হবে।”বিঞ্জাপন ফী ধার্য করে দিবে কমিশন।

কোনো অনলাইন পত্রিকা সরকার বিরোধী কাজ করলে তার কি ব্যস্থা নেয়া হবে তা জানতে চা্‌ইলে শফিউল বলেন, অনলাইন নীতি মালায় এ বিষয়ে সরাসরি কিছু উল্লেখ করা নেই। এ সংক্রান্ত অন্যান্য আইন এইখানে প্রযোজ্য হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এ পর্যন্ত ১৮০০ অনলাইন পত্রিকা নিবন্ধনের জন্য সরকারের কাছে আবেদন করেছে।

তথ্য সুত্র: ইন্টারনেট।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নরসিংদীর রায়পুরায় ১০৮ জন কিশোর-কিশোরীদের মাঝে গীতাদান

হৃদয় এস সরকার,নরসিংদী: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে জনপ্রিয় ও পবিত্র ধর্মগ্রন্থ গীতা। নরসিংদীর রায়পুরায় গীতাদান কর্মসূচি …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!