পাকিস্তান এর চ্যাম্পিয়ন হওয়াতে র‍্যাংকিং এ অবনতি হলো বাংলাদেশের

পাকিস্তান এর চ্যাম্পিয়ন হওয়াতে র‍্যাংকিং এ অবনতি হলো বাংলাদেশের

পাকিস্তান প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির স্বাদ পেল ভারত কে হারানোর মাধ্যমে। সেই সাথে উঠে এলো র‍্যাঙ্কিং এ ২ ধাপ উপরে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরের সেমিফাইনাল ম্যাচ জেতার মধ্য দিয়েই  শ্রীলঙ্কাকে টপকে র‍্যাংকিংয়ের সপ্তম স্থানে উঠে  এসেছিল পাকিস্তান। ১৮ জুন রোববার ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ান হবার সাথে সাথে বাংলাদেশকেও টপকে  ৬ নাম্বার স্থানে চলে এসেছে টিম পাকিস্তান। আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে ৯৫ পয়েন্ট নিয়ে পাকিস্তান টিম এখন ৬ নাম্বারে অবস্থান করছে।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ৬ নাম্বার পজিশণনে থেকে চ্যাম্পিয়নস ট্রফি ২০১৭ আসরের খেলা শুরু করে বাংলাদেশ টিম। সেমিফাইনালে ভারতের কাছে হারার পরেও বাংলাদেশের র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন আসেনি। তবে ফাইনালে ভারতকে হারানোয় পাকিস্তানের রেটিং পয়েন্ট বৃদ্ধি পায় এবং তারা ৭ থেকে ৬ চলে আসে।

আর পাকিস্তানের এমন সাফল্যে কপাল পুরেছে টিম বাংলাদেশের।  ওয়ানডে র‌্যাংকিংয়ে অবনতি ঘটেছে মাশরাফি বিন মুর্তজার দলের। ৯৪ পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের এক ধাপ পিছিয়ে সাত নম্বরে নেমে এসেছে বাংলাদেশ।

আর এদিকে ফাইনালে হেরে যাওয়ায় আবারও তৃতীয় স্থানে ফিরে গেছে ভারত। বাংলাদেশের বিপক্ষে সেমিফাইনাল জিতে ব্যাংকিং এ দুইয়ে উঠেছিল বিরাট কোহলির দল। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ফাইনাল ম্যাচ হেরে দুই পয়েন্ট হারায় তারা। ১১৬ পয়েন্ট নিয়ে বর্তমানে ৩ এ রয়েছে ভারত।

 অস্ট্রেলিয়া ১১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে।  দক্ষিণ আফ্রিকা এখোনে প্রথম স্থানে রয়েছে। এবি ডি ভিলিয়ার্সের দলের রেটিং পয়েন্ট ১১৯।

র‍্যাংকিংয়ের ছয় নাম্বার পজিশন হারালেও ভয়ের কিছু নেই বাংলাদেশ ক্রিকেট টিমের জন্য।২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা এখনো উজ্জ্বল বাংলাদেশ টিমের জন্য। ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে আয়োজক দেশ স্বাগতিক ইংল্যান্ড ও এ বছরের ৩০ সেপ্টেম্বর ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ সাতটি দল। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের দুর্দশা সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ ২০১৯ বিশ্বকাপ সরাসরি খেলতে পারবে না মনে হচ্ছে।

আফগানিস্তানের সঙ্গে সিরিজ ড্র করায় ২ পয়েন্ট হারিয়েছে ওয়েষ্ট ইন্ডিজ ।  ওয়েস্ট ইন্ডিজের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে ১৭ পয়েন্টে। শ্রীলংকা ৮ এ থেকে ও এগিয়ে আছে ১৬ পয়েন্ট বেশি । ফলে সাত নম্বরে থাকা বাংলাদেশের সঙ্গে র‍্যাংকিংয়ে আট নম্বর জায়গাটির ব্যবধান মাত্র এক রেটিং পয়েন্ট হলেও চিন্তিত হবার কোন কারন নেই। ৩০ সেপ্টেম্বরের ২০১৭ মধ্যে শীর্ষ আটে থাকা দলগুলো সরাসরি জায়গা করে নেবে ২০১৯ বিশ্বকাপে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ব্যবস্থা না নিলে মার্চে মশার ঘনত্ব চরমে পৌঁছাবে

রাজধানীতে গত বছরের এই সময়ের তুলনায় মশার ঘনত্ব বেড়েছে চার গুণ। আর মশা নিয়ন্ত্রণে পদক্ষেপ …

23 comments

  1. Hey there! This post could not be written any better! Reading through this post reminds me of my old
    room mate! He always kept chatting about this.
    I will forward this page to him. Fairly certain he will
    have a good read. Many thanks for sharing! http://cleckleyfloors.com/viagra.pills

  2. I must thank you for the efforts you have put in penning this website.

    I am hoping to see the same high-grade blog posts from you
    in the future as well. In fact, your creative writing abilities has inspired me to get my own blog
    now 😉 https://cialis.webbfenix.com/tadalafil

  3. What’s up friends, its great post regarding cultureand completely explained, keep it up all the
    time. http://hydroxychloroquinea.audiovideoninja.com/

  4. buy tadalafil generic online – tadalafil online tadalafil buy online

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!