জোনাকি পোকা; আধার পথের ছোট্ট দিশারী

জোনাকি পোকা; আধার পথের ছোট্ট দিশারী

বাংলাদেশ একটি সবুজ শ্যামল দেশ এ দেশের প্রকৃতি যেমন সুন্দর ঠিক তেমনি এ দেশে রয়েছে বিভিন্ন প্রজাতির সুন্দর ও অদ্ভুত জীবজন্তু, পাখি,পোকামাকড় আর এদের মধ্য একটি পোকার নাম হলো জোনাকি পোকা। এই জেনাকি পোকা বর্তমানে জন্ম নেয়া শিশুদের বাদে এমন কোন ব্যক্তি নেই যে এই জোনাকি পোকা (firefly) হাত দিয়ে ধরেন নি অথবা দেখেন নি ।

বাংলাদেশের এমন কোন গ্রাম নেই যে এই জোনাকি পোকার দেখা সেখানে না মিলতো । রাতের অন্ধকারে যেমন জোনাকির আলো ছড়াতো বেশ রোমান্টিকতা তেমন আধারের মাঝেও তারা নিজেদের জ্বালিয়ে দেখাতো আলোকিত পথ । গ্রাম অঞ্চলের পাশাপাশি ঢাকা শহরেও এই জোনাকিপোকার আনাগোনা রাজধানী ঢাকা শহরের সৌন্দর্যকে আরো বাড়ি তুলতো বহুগুণে।

*হারাতে বসা জোনাকি পোকাঃ

বাংলাদেশে একের পর এক হারিয়ে যাওয়া নানা প্রজাতির প্রাণী ও জীবজন্তু এবং পোকামাকড়ের মধ্যে জোনাকি পোকার নাম টাও উঠে এসেছে । অনেকে হয়তো ছোটবেলায় ভাবতেন যে জোনাকি পোকার পেছনে হয়তো বাতি লাগানো আছে সারা দিন চার্জ দিয়ে রাতে আমাদের আলো দেয়। অবশ্য এই ধারনাটা শুধু বাচ্চাকালের কৌতূহলী মনের ভুল ধারনা ।

*জোনাকিপোকার আলোর রহস্যঃ

পুরুষ জোনাকিরা রাতের বেলায় আলো জ্বালিয়ে ঘুরে ঘুরে মেয়ে জোনাকি পোকাদের কাছে তাদের মনের ভাব প্রকাশ করে তার আলোর মাধ্যমে আর পুরুষ জোনাকিদের মনের এ ভাব বুঝে মেয়ে জেনাকিরাও তাদের নিজেদের মনের ভাব বা কথা গুলো আলো জ্বালানোর মধ্যমে বুঝিয়ে দেয় পুরুষ জোনাকিদের। জোনাকি পোকা তাদের আলো তৈরী করতে তারা তাদের দেহে থাকা লুসিফারিন নামক এক রাসায়নিক পদার্থ গুলো অক্সিজেনের সাথে মিশ্রণ ঘটায় যার মাধ্যমে আলো তৈরি হয় । এবং এ আলো দিয়ে তারা রাতের আধাঁরে মিটমিট আলো জ্বালিয়ে নিজেদের মধ্যেকার যোগাযোগ চালিয়ে যায় এবং নিজেদের মন মত সঙ্গী খুজে নেয়। এ কাজের জন্য তারা খোলামেলা স্থানে জড়ো হয়ে আলো প্রজ্বলিত করে থাকে যে আলো আমাদের মনে আনন্দের খোরাক যোগায় ।

যদিও বাংলাদেশে শুধু সবুজ জোনাকিপোকা দেখা যায় তবে অন্যান্য দেশে লাল আলো দেয়া জোনাকি পোকা দেখা যায়।এরা সাধারনত নরম লতাপাতা খেয়ে জীবন ধারন করে ।

জোনাকিপোকাই ছিলো আমাদের অন্ধকারে আলোর পথ দেখানো অদ্ভুত এক প্রাণী । হাজারো সাহিত্যে আর ভালোবাসার আলোর প্রতীক ছিলো আর জোনাকি পোকা। কিন্তু সময়ের বিবর্তনে হারাতে বসেছে পেছনে আলো বয়ে বেড়ানো আধার পথের এ ছোট্ট দিশারী।

মোঃ মাসুদ ।।

নিউজঢাকা টুয়েন্টিফোর।।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

আমান উল্লাহ আমানের সুস্থতা কামনায় মসজিদে মসজিদে দোয়া

মোঃ মাসুদ করোনা আক্রান্ত বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মণ্ডলীর অন্যতম সদস্য, ডাকসুর সাবেক ভিপি ও সাবেক …

27 comments

  1. ঠিক জোনাকিপোকাদের আগের মত আর দেখা যায়না

  2. পরিবেশ বিপর্যয়ের কারনে এমনটা হচ্ছে।

  3. This is my first time pay a visit at here and i am really pleassant to read all at one place.|

  4. you’re truly a good webmaster. The website loading pace is incredible.

    It seems that you’re doing any unique trick. Furthermore, The contents
    are masterwork. you’ve done a great activity in this topic! https://cialis.cleckleyfloors.com/tadalafil

  5. I do not even know the way I finished up here, but I
    assumed this publish was once great. I do not realize who you are but certainly you are going to a famous blogger when you aren’t already.

    Cheers! https://hydroxychloroquinec.confrancisyalgomas.com/

  6. You actually make it appear so easy together with your presentation but I find this topic to be actually something that I think I would by no means understand. It sort of feels too complicated and extremely wide for me. I am having a look forward to your subsequent submit, I will try to get the dangle of it!|

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!