কঠোর শাস্তি

ধর্ষকের কঠোর শাস্তি নিশ্চিতের দাবিতে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধি : রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এই বিক্ষোভ মিছিল এবং সমাবেশে শিক্ষার্থীরা ধর্ষণের ঘটনায় জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন।

সোমবার (৬ জানুয়ারি) দুপুর ১২.৩০ মিনিটের দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বর থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল শুরু করে সম্পূর্ণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে ভাষা শহীদ রফিক ভবনের সামনে আসে। বিক্ষোভ মিছিল শেষ হবার পর সেখানে একটি প্রতিবাদ সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সেই প্রতিবাদ সমাবেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী জহির উদ্দিন ফাগুন বলেন, বিচারহীনতার সংস্কৃতির কারণে ধর্ষণ আমাদের দেশে নিত্যদিনের একটা রুটিন হয়ে গেছে। ধর্ষণের খবর দেখে সকালে ঘুম ভাঙ্গে, ধর্ষণের খবর শুনে আমরা রাতে ঘুমাতে যাই।

আমাদের দেশে অপরাধের পর একটি তদন্ত কমিটি গঠনের মাধ্যমে বিষয়টিকে ধামাচাপা দেয়া হয়। যার কারণে এরকম ঘটনা বেড়েই যাচ্ছে। ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক খাইরুল হাসান জাহিন বলেন, আজকে যে ঘটনা ঢাবি শিক্ষার্থীর সাথে ঘটেছে সে ঘটনা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সাথেও ঘটতে পারতো। আমাদের হল না থাকার কারণে নারী শিক্ষার্থীরা মেসে মানবেতর জীবন যাপন করেন।

যেখানে তাদের কোন নিরাপত্তা নেই। এসময় তিনি অবিলম্বে জগন্নাথের একমাত্র ছাত্রীহল উদ্বোধন করে ছাত্রীদের জন্য উন্মুক্ত করা ও শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদান করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আহ্বান জানান।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি কেএম মুত্তাকী বলেন, বারবার ধর্ষণ সহ নানা অপরাধমূলক ঘটনা কেন বেড়ে যাচ্ছে তা খুঁজে বের করতে হবে।

বিচারহীনতার সংস্কৃতি, সামাজিক মূল্যবোধের অভাবে এসব ঘটনা বেড়ে চলছে। এই ঘটনায় অপরাধী ধরার দায়িত্ব পুলিশ প্রশাসন ও আইন শৃঙখলাবাহিনীর। আমরা এর আগেও দেখেছি এরকম ঘটনায় অপরাধীদের ধরতে প্রশাসন টালবাহানা করে।

কুর্মিটোলার এই ঘটনায় প্রশাসন যদি অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

সমাবেশে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, সাত দফা আন্দোলনের অন্যতম সংগঠক তাওসিব মাহমুদ সোহান, মেহেদী হাসান, মাহফুজুর রহমান হীরা সাধারণ ছাত্র অধিকার পরিষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম আহ্বায়ক আবু বকর খান, তৌফিক মেসবাহ, তিথি সরকার, মাহমুদুল হাসান মিশু ও সৌরভ আমান।

নিউজ ঢাকা

আরো পড়ুন,ভয়ংকর লেংড়া আমির পুলিশের সাথে বন্দুক যুদ্ধে নিহত

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

সাংবাদিকদের ঈদ উপহার দিলো কেরানীগঞ্জ মডেল থানা পুলিশ

আগামী কাল মুসলামনদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল ফিতর। আসন্ন ঈদ উল ফিতর …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!