পরিবেশ অধিদপ্তরের

কেরানীগঞ্জে ইট ভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের ফের অভিযান

অনুমোদনহীন মাটি ব্যবহার, অবৈধ জায়গা (ই সি এ তালিকাভুক্ত), পরিবেশের ছাড়পত্র ও আধুনিক প্রযুক্তির চিমনি না থাকার অপরাধে ৪টি ইট ভাটা বন্ধের জন্য অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রম্যমান আদালত। গতকাল রবিবার সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত দক্ষিন কেরানীগঞ্জ থানাধীন কোন্ডা ইউনিয়নের কান্দা পাড়া এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এতে চারটি ইট ভাটায় অভিযান পরিচালনা করে নগদ বাইশ লাখ টাকা জরিমানাসহ ভাটা বন্ধ করে দেয়া হয়।

অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ মাকসুদুল ইসলাম। এ সময় তার সাথে ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহবুবুর রহমান খান, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শরীফুল ইসলাম। পরিদর্শক জেসমিন আক্তার, ফায়ার সার্ভিসের একটি ইউনিট, র‌্যাব-১০ এর একটি টিম ও দক্ষিন কেরানীগঞ্জ থানা পুলিশ। দক্ষিন কেরানীগঞ্জের কোন্ডা ইউনিয়নের থ্রি স্টার ব্রিকস,এন ভি এম ব্রিকস, সুজন ব্রিকস ও পি বি এন ব্রিকসে এ অভিযান পরিচালনা করা হয়।

নির্বাহী ম্যাসিষ্ট্রেট মোঃ মাকসুদুল ইসলাম বলেন, পরিবেশের ছাড়পত্রের মেয়াদ না থাকা, অনুমোধহীন মাটি ব্যবহার, (ই সি এ তালিকাভুক্ত) ব্রিকস ফিল্ডের এক কিলোমিটারের মধ্যে বসত বাড়ি, স্কুল কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠান ও নদী থাকার অপরাধে আমরা কোন্ডা ইউনিয়নের চারটি ব্রিকস ফিল্ডে অভিযান পরিচালনা করে নগদ ২২ লাখ টাকা জরিমানা করা হয়।

এদেও মধ্যে প্রথম তিনটিকে নগদ ছয় লাশ টাকা এবং অপর ব্রিকস ফিল্ডকে নগদ চার লাখ টাকা জরিমানা করি এবং পরবর্তিতে যেন ব্রিকস ফিল্ড চালু করতে না পারে সে জন্য ভেঙ্গে দেয়া হয়েছে। ভেঙ্গে দেয়া ব্রিকস ফিল্ডগুরোর প্রতি আমাদের মনিটরিং থাকবে। যদি কেউ আমাদের এই আদেশ অমান্য করে ভাটা চালু করে তাহলে পরবর্তিতে আরো কঠোর সাজার ব্যবস্থা করা হবে।

এর আগে আমরা ডিসেম্বর মাসে কেরানীগঞ্জের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে দশটি ইটভাটাকে জরিমানা করে বন্ধ করে দিয়েছিলাম। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

নিউজ ঢাকা

আরো পড়ুন,লালপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বাস চাপায়

কেরানীগঞ্জে বাস চাপায় ১ মোটরসাইকেল আরোহী নিহত

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে কদমতলী বেগুনবাড়ি ব্রীজ এলাকায় বাস চাপায় মোঃ হেদায়েত উল্লাহ খোকন( ৩৫) নামে …

Leave a Reply

Your email address will not be published.