কালো টমেটো
কাঁচা পাকা ইন্ডিগো রোজ টমেটো

দারুণ সুস্বাদু কালো টমেটো বা ইন্ডিগো রোজ ।

রহস্যময় কালো টমেটো । টমেটোর সালাদ খেতে পছন্দ অনেকেরই। সালাদ ছাড়াও জনপ্রিয় খাবারের তালিকায় রয়েছে টমেটো সসের নাম। আর টমেটো বলতেই টসটসে লাল রংয়ের একটি ফলের ছবিই ভেসে ওঠে আমাদের চোখের সামনে। কিন্তু টমেটোর রঙ যদি হয় কুচকুচে কালো!

কালো টমেটো
পাকা ইন্ডিগো রোজ টমেটো ।

শুনতে অস্বাভাবিক মনে হলেও সত্যিই সাধারণ লাল রঙের টমেটোর পাশে আরও একটি রঙ সম্প্রতি যোগ হয়েছে টমেটো পরিবারে।

ঘটনাটা ঘটেছে ব্রিটেনের ডেভন কাউন্টিতে নিউটন অ্যাবট নামের ছোট্ট শহরে। সেখানকার ৬৬ বছর বয়স্ক বীজ বিশেষজ্ঞ রে ব্রাউনের ‘প্লান্ট ওয়ার্ল্ড সিড’ নামে একটি প্রতিষ্ঠান আছে। প্রতিষ্ঠানটি দুষ্প্রাপ্য উদ্ভিদ বীজ সংগ্রহের পাশাপাশি বিক্রিও করে থাকে। এই প্রতিষ্ঠানেরই এক ক্রেতা পার্সেলে পাঠিয়েছিলেন কালো টমেটোর বীজ।

বীজ থেকে গাছ হলো আর সেই গাছে যখন ফল ধরল দেখা গেল কাঁচা টমেটোগুলোর রঙ নীলচে বেগুনি। কিন্তু বিস্ময় মাত্রা ছাড়িয়ে গেল তখন যখন টমেটো পাকতে শুরু করলো। রে ব্রাউনের চোখ ছানাবড়া। খয়েরি আর কালোতে মিশে যে রঙ হল তার, তাকে কালো ছাড়া আর কিছু বলা চলে না। অবিশ্বাস্য হলেও সত্যি সত্যিই কালো টমেটোই ফলেছে।

রে ব্রাউন বলেন, ‘গত শীতে এক ক্রেতা প্যাকেটটা পাঠিয়েছিলেন। প্যাকেটে ‘কালো টমেটো’ লেখাটা দেখে প্রথমে মনে হয়েছিল আজগুবি! কিন্তু যখন সেই বীজের গাছগুলো থেকে সত্যি সত্যিই কালো কালো টমেটো ধরল, তখন থ’ হয়ে গিয়েছিলাম।’

শুধু তাই নয়, টমেটো খেয়েও তিনি মুগ্ধ। বলেছেন, বাইরের দিকটা কালো, ভেতরটা লাল। সাধারণ টমেটোর চেয়ে এর স্বাদ এবং গন্ধ বেশি তীব্র। সাধারণ টমেটোর চেয়ে কালো টমেটোর কিছু বাড়তি গুণ রয়েছে।

এই টমেটোতে অ্যান্থোসায়ানিন নামে এক ধরনের এন্টিঅক্সিড্যান্ট আছে, যা কিনা ক্যান্সার প্রতিরোধে কার্যকর বলে প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। এছাড়া মেদ কমাতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও যথেষ্ট ভালো ফল দেবে এই টমেটো। যুক্তরাষ্ট্রের ল্যাবরেটরিতে পরীক্ষার পর এই টমেটো নিয়ে আগ্রহ বহুগুণ বেড়ে গেছে বিজ্ঞানীদের।

স্বভাবতই প্রশ্ন উঠেছে, এই কালো টমেটোর জাত কি আগে থেকেই ছিল নাকি এটা কৃত্রিম উপায়ে তৈরি। সে প্রশ্নের নিশ্চিত উত্তর পাওয়া না গেলেও ধারণা করা হয় যে যুক্তরাষ্ট্রের ওরেগন স্টেট ইউনিভার্সিটির প্রফেসর জিম মায়ার্স “ইন্ডিগো রোজ” নামক এই কালো টমেটো উদ্ভাবন করেন এবং রে ব্রাউন সাহেবের মাধ্যমে তা সর্বপ্রথম যুক্তরাজ্যে প্রবর্তিত হয়। আশা করছি খুব শীঘ্রই আমাদের দেশেও ফলবে কালো টমেটো।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কাল তুরাগ তীরে জোড় ইজতেমা শুরু

আগামীকাল ১৮ ডিসেম্বর থেকে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে দুই দিনের জোড় ইজতেমা শুরু …

29 comments

  1. I have been surfing on-line greater than 3 hours lately,
    yet I never discovered any attention-grabbing article
    like yours. It’s lovely worth enough for me.

    Personally, if all web owners and bloggers made good content as you probably
    did, the net will probably be much more useful than ever before.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!