মধ্যেই আবদ্ধ

প্রেম ও স্বজনপ্রীতির মধ্যেই আবদ্ধ জবি বাঁধনের নেতৃত্ব

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাঁধন ইউনিটের নেতৃত্ব ক্ষমতা আর প্রেমের গন্ডির মধ্যেই আবদ্ধ হয়ে পড়ার অভিযোগ উঠেছে এই বিষয়ে জোনাল প্রতিনিধি বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিটের প্রধান উপদেষ্টা বরাবর একটি লিখিত অভিযোগও দিয়েছেন।

বুধবার (পহেলা জানুয়ারি) বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিট ২০২০ এর কমিটি ঘোষণার পরপরই এই অভিযোগ পত্র দেয়া হয়েছে। নতুন কমিটিতে সক্রিয় কর্মীদের সঠিক মূল্যায়ন না করে উপদেষ্টাদের অনুসারী ও স্নেহভাজনদের নিয়ে কমিটি গঠিত হয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে ।

জানা যায়, বাঁধন একটি স্বেচ্ছাসেবী সংগঠন হলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইউনিটটি ভিন্ন পথে চলে আসছে সেখানে যারা নেতৃত্বে আসে তারা ক্ষমতার অপব্যবহার করে জুনিয়র মেয়ে কর্মীদেরকে নিজেদের প্রেমের ফাঁদে ফেলার চেষ্টা করে। যারা যে সব মেয়েরা প্রেমের ফাঁদে আটক পরে তারাই বাঁধন কর্মী হিসেবে টিকে থাকে।

আর বাকি মেয়ে কর্মীরা কিছুদিন থাকার পর নিষ্ক্রিয় হয়ে যান। একটা সময় বাঁধনে অনেক সিনিয়র মেয়ে ও ছেলে কর্মী ছিলো কিন্তু বর্তমানে কোন তেমনটা দেখা যায় না। বাঁধন জবি ইউনিটের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান জোনাল প্রতিনিধি আব্দুল আউয়াল টিটু বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিটের প্রধান শিক্ষক উপদেষ্টা বরাবর একটি অভিযোগ পত্র প্রেরণ করেন ।

উক্ত অভিযোগ পত্রে তিনি জানান, কার্যকারী কমিটি-২০১৯ এর যে সকল সক্রিয় কর্মী সংগঠনের জন্য অক্লান্ত পরিশ্রম করেছে তাদের সঠিক মূল্যায়ন না করে কম সক্রিয় ও কয়েকজন ছাত্র উপদেষ্টার অনুসারী ও স্নেহভাজন কর্মীদের নতুন কমিটির গুরুত্বপূর্ণ পদে বসানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বাঁধন কর্মী বলেন নতুন কমিটি গঠনের জন্য গঠিত ৭ জন বিশিষ্ট সাব কমিটির সদস্যরা তাদের পছন্দমত কর্মীদের নিয়ে উক্ত কমিটি গঠন করেছেন এবং সাব কমিটির সদস্য মোতাহের হোসেন মজুমদার ক্ষমতা বলে নিজেই সভাপতির পদ নিয়েছেন।

এছাড়াও সাব কমিটির সদস্যদের সাথে আতাত করে বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিটের সাবেক সাধারন সম্পাদক ও বর্তমান ছাত্র উপদেষ্টা মীর মাহফুজুর রহমান তার প্রেমিকাকে বানিয়েছেন নতুন কমিটির সাধারন সম্পাদক। অন্যদিকে বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিটের সাবেক সভাপতি ও বর্তমান ছাত্র উপদেষ্টা আমিনুর রহমান অনি তার প্রেমিকাকে বানিয়েছেন কোষাধ্যক্ষ।

এছাড়া সদ্য সাবেক সাধারণ সম্পাদকও নেতৃত্বে থাকাকালিন সময় বাঁধনের একজন মেয়ে কর্মীকে নিজের প্রেমের ফাঁদে ফেলেছেন। বাঁধন কর্মী সাকিব হাসান নতুন কমিটি সম্পর্কে বলেন , বাঁধনের নতুন কমিটিতে দক্ষ ও সক্রিয় কর্মীদের বাদ দিয়ে যারা তুলনামূলক কম কাজ করেছেন কিন্তু উপদেষ্টাদের সাথে ভাল সম্পর্ক তাদেরকে কমিটির মধ্যে রাখা হয়েছে ।

এমনি ভাবে চলতে থাকলে এক সময় বাঁধনের ভাবমূর্তি নষ্ট হয়ে যাবে আর কর্মী সংকটে পড়বে বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিট । এই বিষয়ে বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান শিক্ষক উপদেষ্টা এ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ এর সহযোগী অধ্যাপক আব্দুল মান্নান বলেন, সমস্ত নিয়ম মেনেই কমিটি গঠন করা হয়েছে।

সেন্ট্রাল থেকে দুইজন উপদেষ্টা ও সাতজন বিশিষ্ট সাব কমিটির সদস্যদের মতামত ও বিচক্ষণতার ভিত্তিতেই কমিটি গঠন করা হয়েছে। কিছু কর্মী যাদের পছন্দমত পদ দেওয়া হয়নি বলে তারা এমন অভিযোগ করেছে।

কিন্তু নতুন কমিটিতে আমরা তাদের পদ দিয়েছি। তিনি আরোও বলেন যারা পদ পাওয়ার আশায় বাঁধন করতে চায় তাদের জন্য বাঁধন না। কারণ বাঁধন একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

নিউজ ঢাকা

আরো পড়ুন,কেরানীগঞ্জে বিসিক শিল্প নগরীতে আগুন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কুবি শিক্ষার্থী তানিন আর নেই !

আসাদুজ্জামান রাব্বি, কুবি প্রতিনিধি: ফুসফুস ক্যান্সারে আক্রান্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৭-১৮ …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!