এয়ার ফ্রেশনার নিজেই তৈরি করুন ঘরে বসে

এয়ার ফ্রেশনার নিজেই তৈরি করুন ঘরে বসে

ঘরে ঢুকার পরেই যদি মনের মতো কোন সুঘ্রান পাওয়া যায়, তা হলে মনটা এমনিতেই চাঙা হয়ে যায়। সমস্ত  দিনের ক্লান্তি দূর হয়ে যায় নিমিষেই। আর এই কারনেই আমরা আমাদের ঘরে বিভিন্ন ঘ্রানের এয়ার ফ্রেশনার ব্যবহার করে থাকি।

কিন্তু বাজারে কৃত্রিম এয়ার ফ্রেশনার আমাদের মনের মতো সুঘ্রান দিতে পারে না। কিছু কিছু এয়ার ফ্রেশনারের গন্ধ তো হয় মারাত্মক!!  এতো দাম দিয়ে কিনে পছন্দসই ঘ্রান না হওয়ায় শেষ পর্যন্ত এয়ার ফ্রেশনারটি আর ব্যবহার করা হয়ে উঠে না।

তাই এখন থেকে মার্কেট থেকে এয়ার ফ্রেশনার মার্কেট থেকে কিনে না এনে  নিজেই তৈরি করুন ঘরে বসে তা ও আবার নিজের পছন্দের ঘ্রান অনুযায়ী। অল্প খরচে খুব সহজেই তৈরি করতে পারবেন এটি।

১) এয়ার ফ্রেশনার তৈরিতে যা যা লাগবে:

ক) পানি।

খ) ১ টেবিল চামচ বেকিং সোডা।

গ) ৫-৬ ফোঁটা এসেনসিয়াল অয়েল

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি পাত্রে পানির সাথে বেকিং সোডা মিশিয়ে নিন।তারপর এতে ৫ ৬ ফোটা এসেনসিয়াল অয়েল দিয়ে কিছুক্ষণ নাড়ুন। একটি স্প্রে বোতলে প্রথমে কিছু পানি ভরুন তারপর এতে বেকিং সোডার মিশ্রণটি ঢেলে দিন। কিছুক্ষণ নাড়ুন।

এরপর এটিকে রুমে এয়ার ফ্রেশনারের মতো স্প্রে করে ব্যবহার করুন। এসেনসিয়াল অয়েল ঘরে সুঘ্রাণ এনে দিবে। আর বেকিং সোডা ঘরের দূষিত বাতাস বিশুদ্ধ করবে।

 

২। ফলের সুবাসে এয়ার ফ্রেশনার তৈরিতে যা যা লাগবে:

কমলা বা মালটার খোসা

৫ টুকরো দারুচিনি

২ টেবিল চামচ লবঙ্গ

পানি

যেভাবে তৈরি করবেন:

১টি পাত্রে পানি, লবঙ্গ, দারুচিনি , কমলার খোসা নিন। এবার পাত্রটিকে চুলার উপর  ফুটতে দিন। পানি ফুটা পর্যন্ত অপেক্ষা করুন। ৫ ৭ মিনিট পানি ফুটিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। ঠান্ডা হয়ে গেলে একটি স্প্রে বোতলে ভরে নিন। এর পর সাধারন স্প্রেরের মতো ব্যবহার করুন। এটি প্রায় ১ সপ্তাহের মতো ব্যবহার করতে পারবেন।

৩। লেবু-ভ্যানিলার এয়ার ফ্রেশনার যা যা লাগবে:

২ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স

১টি লেবু

২ কাপ পানি

যেভাবে তৈরি করবেন:

প্র্থমে একটি পাত্রে পানি জ্বাল দিয়ে ফুটে উঠলে এতে ভ্যানিলা এসেন্স দিয়ে দেন। ঘ্রান ছড়িয়ে পরলে নামিয়ে ঠা্ন্ডা করে নিন। এর পর ঠান্ডা পানিতে একটি লেবু চিপরিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রনটিকে একটি স্পেরের বতোলে ভরে রাখুন। এর পর এটিকে ব্যবহার করুন রুম স্প্রে হিসাবে।

 

সুত্র:থ্যাঙ্ক ইউর বডি এবং ক্লিন মাই স্পেইস

 

আরো পড়ুন: জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন নিউজ পোর্টাল নিউজঢাকা২৪

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

সোনাইমুড়ীর থানারহাট হাই স্কুল অ্যালামনাইয়ের নতুন কমিটি ঘোষণা

নোয়াখালীর সোনাইমুড়ী থানারহাট হাই স্কুল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। আগামী দুই …

One comment

  1. বাহ খুব ভালো একটা জিনিস জানতে পারলাম ধন্যবাদ পত্রিকার সকল সংশ্লিষ্টদের

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!