যানজট

যানজট নিরাসনের উদ্দেগ্যে রাজধানীতে ২১টি ইউটার্ন নির্মান

যানজট নিরাসনের জন্য অবশেষে অনেক প্রতীক্ষার পর রাজধানীতে নির্মান হচ্ছে ২১টি ইউটার্নের কাজ। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ১১ টি ও গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় মোট ১০টি ইউটার্ন নির্মান করা হবে।

ঢাকার তেজগাঁও সাতরাস্তার মোড় থেকে উত্তরা হাউজ বিল্ডিং এলাকা পর্যন্ত অন্যদিকে আব্দুল্লাহপুর থেকে গাজীপুর চৌরাস্তার তেলিপারা পর্যন্ত বড়-ছোট মিলিয়ে মোট ২১টি ইউটার্ন নির্মান করা হবে।

প্রাথামিক সিদ্ধান্ত অনুযায়ী সরকার ইউলুপ নির্মানের পরিকল্পনা হাতে নিলেও কারিগরি দিক বিবেচনা করা প্রকল্পটি বাস্তাবায়ানে প্রয়োজনীয় স্থান না থাকায়, ইউলুপ ফ্লাইওভারের ন্যায় নির্মান করলে যানজট আরো বাড়তে পারে বলে ইউটার্ন নির্মানের কাজ করা হবে বলে জানা গেছে।

আগামী সপ্তাহের যে কোনদিন DNCC কর্তৃপক্ষ এসব ইউলুপ টেন্ডারের আহব্বান করবে বলে বলেছেন DNCC এর পরিচালক খন্দকার মাহবুব। এক সাথে চলতি বছরেই নির্মানের কাজ শেষ হবে বলে জানিয়েছেন তিনি।

২০১৫ সাল থেকে এসব যানজট নিরসনে ২২টি ইউলুপ করার কথা বলে আসছেন উত্তর সিটি করর্পোরেশনের মেয়র আনিসুল হক। তবে এসব ইউলুপ নির্মাণের জন্য নির্ধারিত স্থানে সরকারের বিভিন্ন সংস্থার সংশ্লিষ্টতা থাকা, ভূমির ছাড়পত্র না পাওয়া ও যোগাযোগের উন্নয়নে সরকারের চলমান এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বিআরটি এমআরটিরসহ অন্যান্য উন্নয়নমূলক প্রকল্পের কাজ চলমান থাকায় প্রকল্পের নির্মাণ কাজ শুরু করতে পারেনি।

মূলত উন্নত বিশ্বের ন্যায় যাত্রী চলাচল নির্বিঘ করা ও রাজধানীর চলমান যানজট কমিয়ে আনার লক্ষ্যেই এসব প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা। তবে সরকারের এসব প্রকল্পের সঙ্গে ইউটার্ন প্রকল্পটি অন্যান্য প্রকল্পের সঙ্গে সাংঘর্ষিক হবে কি না তা খতিয়ে দেখতে সময় নেয়া হয়। পরে এসব ইউটার্ন নির্মাণের অনুমতি দেয় সরকার।

সংশ্লিষ্টদের মতে, এসব ইউটার্নের জন্য দুই ধরনের নক্সা তৈরি করেছে সংস্থাগুলো। একটিতে ছোট-বড় দুই ধরনের যানবাহন চলবে। অন্যটিতে শুধু ছোট গাড়ি চলবে। একটি ইউলুপ থেকে আরেকটি ইউটার্নের সর্বনিম্ন দূরত্ব হবে ৮শ’ মিটার আর সর্বোচ্চ ৩ দশমিক ২ কিলোমিটার। এসব ইউটার্ন দিয়ে গাড়িগুলো স্বাভাবিক গতিতে চলাচল করতে পারবে। ফলে তখন বিভিন্ন মোড়ে কোন ট্রাফিক পুলিশেরও প্রয়োজন হবে না। এতে রাজধানীর যানজট প্রায় ১৫ শতাংশ কমে যাবে।

যানজট আমাদের প্রাত্যহিক জীবনের অন্যতম বড় একটা সমস্যা এবং চ্যালেঞ্জ হয়ে দাড়াচ্ছে।

নাফিউল ইসলাম অপু।
নিউজ ঢাকা ২৪ ডটকম।

তথ্য সুত্র: ইন্টারনেট।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রামগড়ে পিকআপ ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ

আদনান হাবিব, রামগড়: খাগড়াছড়ির জেলার রামগড়ে প্রাণ আরএফএল গ্রুপ এর পণ্য পরিবহনকারী পিকআপ ভ্যানের সাথে …

One comment

  1. Good day! This is my first visit to your blog! We are a
    team of volunteers and starting a new project in a community in the same niche.
    Your blog provided us beneficial information to work on. You have done a extraordinary job!
    adreamoftrains content hosting

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!