কেরানীগঞ্জে ইট ভাটা

র বিরুকেরানীগঞ্জে ইট ভাটাদ্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান \ তিনটি ভাটায় পনের লাখ টাকা জরিমানা

কেরানীগঞ্জে ইট ভাটা বন্ধের জন্য অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর ভ্রম্যমান আদালত। গতকাল সোমবার (৯ ডিসেম্বর) দক্ষিন কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের বাঘৈর ও বাঘৈর রাজহালট এলাকায় ৮টি ইট ভাটায় এ অভিযান পরিচালনা করা হয়। এদের মধ্যে পাঁচটি ইট ভাটা হাইকোটে রিট থাকার কারনে ছেড়ে দেওয়া হয় এবয় বাকী তিনটি ইট ভাটায় পরিবেশের ছাড়পত্র না থাকার অপরাধে আর্থিক জরিমানা ও ইট ভাটা ভেঙ্গে দেওয়া হয়েছে।

অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ মাকসুদুল ইসলাম। এ সময় তার সাথে ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহবুবুর রহমান খান, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মাহমুদা খাতুন ও পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক শরীফুল ইসলাম। ফায়ার সার্ভিসের একটি ইউনিট, র‌্যাব-১০ এর একটি টিম ও দক্ষিন বেরানীগঞ্জ থানা পুলিশ। সোমবার বেলা ১২ টায় এ অভিযান শুরু হয়ে এক টানা বিকেল সাড়ে তিনটা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়।
উপজেলা কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের বাঘৈর এলাকায় তেঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী লাট মিয়ার মৈসার্স ইমরান ব্রিকস ও নাজির ব্রিকসকে অভিযান পরিচালনা কওে ভ্রম্যমান আদালত। অভিযানে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের নাবায়ন না থাকায় এবং ব্রিকস ফিল্ডের এক কিলোমিটারের মধ্যে বসতবাড়ি-স্কুল কলেজ থাকার অপরাধে দুইটি ব্রিকস ফিল্ডকে নগদ পাঁচ লক্ষ টাকা করে জরিমানা করা হয় পাশাপাশি ব্রিকস ফিল্ড যাতে চালু না করতে পারে সে জন্য ব্রিকস ফিল্ড ভেঙ্গে দেয়া হয়। এরপর ভ্রম্যমান আদালত একইস্থানে আরো পাঁচটি ব্রিকস ফিল্ডে অভিযান পরিচালনা করলে সেখানে মালিক পক্ষ থেকে হাই কোর্টেও রিট আবেদন দেখালে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া থেকে বিরত থাকেন ভ্রম্যমান আদালত। এরপর দুপুর তিনটায় বাঘৈল রাজ হালট এলাকায় আধুনিক ব্রীকসকে অভিযান পরিচালনা করে ভ্রম্যমান আদালত। একই অপরাধে উক্ত ব্রিকস ফিল্ডকে পাচ লাখ টাকা জরিমানা করা হয় এবং পরবর্তিতে যেন ব্রিকস ফিল্ড চালু করতে না পাওে ভেঙ্গে দেয়া হয়।

নির্বাহী ম্যাসিষ্ট্রেট মোঃ মাকসুদুল ইসলাম বলেন, পরিবেশের ছাড়পত্রের মেয়াদ না থাকা এবং ব্রিকস ফিল্ডের এক কিলোমিটারের মধ্যে বসত বাড়ি, স্কুল কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠান থাকার অপরাধে আমরা তিনটি ব্রিকস ফিল্ডকে পাঁচ লাশ টাকা কওে জরিমানা এবং পরবর্তিতে যের ব্রিকস ফিল্ড চালু করতে না পারে সে জন্য ভেঙ্গে দেয়া হয়েছে। ভেঙ্গে দেয়া ব্রিকস ফিল্ডগুরোর প্রতি আমাদের মনিটরিং থাকবে। যদি কেউ আমাদের এই আদেশ অমান্য করে ভাটা চালু কওে তাহলে পরবর্তিতে আরো কঠোর সাজার ব্যবস্থা করা হবে।

নিউজ ঢাকা২৪https://www.facebook.com/newsdhaka24/

আরো পড়ুন অবশেষে চালু হতে যাচ্ছে ই-পাসপোর্টhttps://newsdhaka24.com/%e0%a6%85%e0%a6%ac%e0%a6%b6%e0%a7%87%e0%a6%b7%e0%a7%87-%e0%a6%9a%e0%a6%be%e0%a6%b2%e0%a7%81-%e0%a6%b9%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%af%e0%a6%be%e0%a6%9a%e0%a7%8d%e0%a6%9b%e0%a7%87-%e0%a6%87-%e0%a6%aa/

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

সাংবাদিকদের ঈদ উপহার দিলো কেরানীগঞ্জ মডেল থানা পুলিশ

আগামী কাল মুসলামনদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল ফিতর। আসন্ন ঈদ উল ফিতর …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!