চার্জ

নতুন প্রযুক্তিতে স্মার্টফোনে ১ মিনিটে চার্জ হবে ৮০%

ফিচার ফোনের তুলনায় স্মার্টফোনের ব্যবহার বেশি। তাই স্মার্টফোনের চার্জ দ্রুত ফুরানোর হারও বেশি। এ সমস্যা সমাধানে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো প্রতিনিয়ত ফাস্ট চার্জিং প্রযুক্তির উন্নয়ন ঘটাচ্ছে।

ইতোমধ্যে রিয়েলমি এক্স২ প্রোতে ৫০ ওয়াটের ফাস্ট চার্জিং ও অপো রেনো এইসে ৬৫ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তির দেখা মিলেছে। শাওমি ও ভিভোও যথাক্রমে ১০০ ও ১২০ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি নিয়ে কাজ করছে।

ভবিষ্যতে ১ মিনিটে ফোনের ৮০ শতাংশ চার্জ করাও সম্ভব হবে। এই প্রযুক্তি নিয়ে কাজ করছেন চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রফেসর হুয়াং উনহুই। রোববার (০১ ডিসেম্বর) পেকিং ইউনিভার্সিটি অব গ্লোবাল অ্যালুমনাই ফোরামের মঞ্চে তিনি এই প্রযুক্তির কার্যকারিতা প্রদর্শন করেন।

এই প্রযুক্তি ‘কন্সট্রাকশন অ্যান্ড সিনারজি মেকানিজম অব হাই-পারফরমেন্স কম্পোজিট ইলেক্ট্রোডট ম্যাটেরিয়ালস ফর এনার্জি স্টোরেজ প্রোজেক্টের সঙ্গে সম্পর্কিত।

নাইট্রোজেন-ডোপড হার্ড কার্বন অ্যানোড ম্যাটেলিয়াল ব্যবহার করে ফোন চার্জের প্রযুক্তিটি হুয়াওয়েকে ২০১৪ সালে দেওয়া হয়েছিলো। পরে এই প্রযুক্তি হুয়াওয়ে পি৩০ ফোনে ব্যবহার করা হয়।

নিউজ ঢাকা

আরো পড়ুন,দেশে চলছে ধর্ষণের মহোৎসব

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

যেসব কাজ শুধু স্যামসাং ফোনেই করা যায়!

ফোনের বাজারে স্যামসাং বরাবর এক আভিজাত্যের নাম। আধুনিক দুনিয়ায় আইফোনের মতো চোখ ধাঁধানো ফিচারওয়ালা ফোন …

Leave a Reply

Your email address will not be published.