মানবতার দেয়াল

সিদ্ধিরগঞ্জে হীরাঝিল একতা সংঘ’র উদ্যোগে ‘মানবতার দেয়াল’

আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে সামাজিক সেবামূলক কার্যক্রম পরিচালনার জন্য চাকরিজীবী, ব্যবসায়ী ও কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণরা মিলে মানবতার দেয়াল সংগঠন প্রতিষ্ঠা করে। সমাজের মানুষদের বিভিন্ন সমস্যায় সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তাঁদের গড়া এসব সংগঠনগুলো।

রক্তদান কর্মসূচি,পরিস্কার পরিচ্ছন্নতা, বন্যার্তদের ত্রাণ সামগ্রী বিতরণ, শীতার্তদের শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডগুলো করে থাকে এসব সংগঠন।এমনই একটি সংগঠন ‘হীরাঝিল একতা সংঘ’।সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকায় ২০১৮ সালের ১৩ জুন সংগঠনটির পদচারণা শুরু হয়।

সম্প্রতি স্বেচ্ছাসেবী সংগঠন ‘হীরাঝিল একতা সংঘ’র উদ্যোগে সিদ্ধিরগঞ্জে চালু হয় ‘মানবতার দেয়াল’।

‘আপনার একটি অব্যবহৃত বস্ত্র,হতে পারে কারো লজ্জা ও শীত নিবারনের অস্ত্র’ এই স্লোগানে সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকার ৪ নং রোডের প্রবেশমুখে স্বেচ্ছাসেবা এই কার্যক্রম শুরু করে সংগঠনটি।

মানবতার দেয়ালে বিত্তবানরা তাঁদের অপ্রয়োজনীয় জিনিস রেখে যেতে পারবেন।সেখান থেকে প্রয়োজনীয় জিনিস নিয়ে যেতে পারবেন অসহায় সুবিধাবঞ্চিতরা।

মানবতার দেয়াল প্রসঙ্গে হীরাঝিল একতা সংঘ’র কার্যকরী সদস্যরা বলেন, আমাদের সবারই উচিত অসহায় মানুষের পাশে দাঁড়ানো। আমাদের সমাজে অনেক দুস্থ অসহায় সুবিধাবঞ্চিত মানুষ আছে যারা কষ্ট করে কিন্ত কারো কাছে কিছু চাইতে লজ্জাবোধ করে।সুবিধাবঞ্চিত সেই সকল মানুষদের মুখে হাঁসি ফুটানোই এই দেয়ালের প্রধান উদ্দেশ্য। মানবতার দেয়াল প্রতিষ্ঠার মাধ্যমে যদি একজন মানুষও উপকৃত হয় তাহলেই আমরা সার্থক।

প্রসঙ্গত,কিশোরগঞ্জের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘মানবতার দেয়াল’ তৈরীর উদ্যোগটি নিয়েছিলেন স্কুল শিক্ষিকা নাজনীন মিষ্টি।এরই ধারাবাহিকতায় দেশের বিভিন্ন অঞ্চলে ‘মানবতার দেয়াল’ নামে স্বেচ্ছাসেবা কার্যক্রম শুরু হয়।

উল্লেখ্য,সাম্প্রতিক সময়ে ‘হীরাঝিল একতা সংঘ’র সদস্যরা ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে বেশ বাহবা কুঁড়িয়েছে।এলাকার হকার সমস্যা সমাধানে সংগঠনটি নিয়মিত লড়াই জারি রেখেছে ।
এছাড়াও প্রায়ই হীরাঝিল আবাসিক এলাকার যানজট নিরসনে এই সংগঠনটি সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।যানজট ও হকার মুক্ত পরিস্কার-পরিচ্ছন্ন নিরাপদ একটি আবাসিক এলাকা তৈরির প্রত্যয়ে কাজ করা হীরাঝিল একতা সংঘের স্বেচ্ছাসেবী সদস্যরা সবার সহযোগিতা ও দোয়া কামনা করেন।

নিউজ ঢাকা

আরো পড়ুন,প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে জবিতে আয়োজিত শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

সাংবাদিকদের ঈদ উপহার দিলো কেরানীগঞ্জ মডেল থানা পুলিশ

আগামী কাল মুসলামনদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল ফিতর। আসন্ন ঈদ উল ফিতর …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!