গনহত্যা দিবস

কেরানীগঞ্জে তারানগর গনহত্যা দিবস পালিত

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি:

কেরানীগঞ্জের তারানগর ইউনিয়নে গনহত্যা দিবস পালন করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে দিবসটি উপলক্ষে তারানগরের ভাওয়াল মনোহরি স্কুল মাঠে স্মরণ সভা ও বুড়িগঙ্গা ৭১ নামে একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ এর সভাপতিত্বে  স্মরন সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ঢাকা উত্তর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাষ্টি মফিদুল হক, বুড়িগঙ্গা ৭১ প্রামান্য চিত্রের পরিচালক এনায়েত করিম বাবুল, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব আব্দুল জলিল, তারানগর ইউনিয়ন চেয়ারম্যান মোশারফ হোসেন ফারুকসহ কেরানীগঞ্জের স্থানীয় মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সময় শহীদদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

বুড়িগঙ্গা ৭১ প্রামান্যচিত্রের পরিচালক এনায়েত করিম বাবুল প্রামান্যচিত্রটির ব্যাপারে বলেন, মুক্তিযুদ্ধের সময় কেরানীগঞ্জবাসীর ত্যাগ ও ভূমিকা অনেক , কেরানীগঞ্জ থেকে মুক্তিযুদ্ধের সময় সর্বপ্রথম গেরিলা যুদ্ধ শুরু হয়। মোস্তফা মহসীন মন্টু ও নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেত্রীতে পাকিস্তানী বাহিনীর ওপর কেরানীগঞ্জ থেকে আক্রমন চালানো হয়। মুক্তিযুদ্ধের সময় কেরানীগঞ্জ বাসীর অনেক অবদান ও ত্যাগ রয়েছে। মূলত ২ ঘন্টার এ প্রামান্য চিত্রতে মুক্তিযুদ্ধের সময় কেরানীগঞ্জবাসীর ভূমিকা ও ত্যাগ তুলে ধরা হয়েছে।

মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাষ্টি মফিদুল হক তার বক্তব্যে বলেন, বর্তমান যুগের অনেক ছেলে মেয়েরাই মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিক ভাবে জানে না। কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যানের প্রতি তিনি আহ্বান জানান, কেরানীগঞ্জের প্রতিটা স্কুলে যেন ছবিটি প্রদর্শনের ব্যবস্থা করা হয়। এতে করে ছেলে মেয়েরা সঠিক ইতিহাস জানবে।
দিবসটি উপলক্ষে স্থানীয় মসজিত-মাদ্রাসা দোয়া ও কাঙ্গালী ভোজের আয়োজন করে বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান ও স্কুল কলেজে।।#

২৫ নভেম্বর ১৯ইং

নিউজ ঢাকা

আরো পড়ুন,জবির মানবিক বিভাগের (ইউনিট-২) লিখিত ভর্তিপরীক্ষার ফলাফল প্রকাশ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

লালপুরে ইউপি নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের জনপ্রিয়তার যাচাই

লালপুর (নাটোর) প্রতিনিধি: নাটোরের লালপুরে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে তৃণমূল আওয়ামীলীগ প্রার্থীদের জনপ্রিয়তা …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!