প্রাথমিক শিক্ষাই

প্রাথমিক শিক্ষাই হচ্ছে জাতির ভিত্তি

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি:প্রাথমিক শিক্ষাই জাতির ভিত্তি , সকল শিক্ষার ভিত্তি এবং জাতিগঠনের একটি ভিত্তি স্বরূপ। আজকে যারা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা দিচ্ছে তারাই হবে আগামীর দেশ গড়ার কারিগর।

তাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতেই পিএসসি পরীক্ষা নেয়া হয়। গতকাল বুধবার বেলা ১২ টার দিকে কেরানীগঞ্জ উপজেলার আমবাগিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনি পরিক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে আগানগর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে সাংবাদিকদের সাথে ব্রিফিংকালে প্রাথমিক ও গনশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন একথা বলেন। এর আগে উপজেলার জিনজিরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র তিনি পরিদর্শন করেন।

মন্ত্রী আরো বলেন, প্রাথমিক বিদ্যালয়ে কোমলমতি শিক্ষার্থীদের মেধার বিকাশ ও তাদের প্রতিযোগীতামূলক মনোভাব গড়ে তোলার জন্য মাননীয় প্রধানমন্ত্রী ২০০৯ সাল থেকে পিএসসি পরীক্ষা চালু করেন। অনেকে পরীক্ষা চায় , অনেকে চায় না। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, আজকের পিএসসি পরীক্ষার্থীরা আগামীতে এস এস সি, এইচ এস সি পরীক্ষা দিবে, তখন যেন ওরা সাচ্ছন্দে পরীক্ষা দিতে পারে তাই পিএসসি পরীক্ষা। তবে আমাদের অভিভাবকরা এটাকে প্রতিযোগীতা হিসেবে নিয়ে নেয়। তার সন্তানকে জিপিএ ৫ পেতেই হবে। বাচ্চাদের নাস্তানাবুদ করে ফেলে। ছোট ছোট বাচ্চাদের জোড় করে কোচিংমূখি করছে অভিভাবকরা। কিন্তু তারা বুঝে না এই পিএসসির সার্টিফিকেট কোথাও কাজে লাগে না। শুধু মাত্র পাস করাটাই মূল বিষয়। এটি মূলত ভবিষ্যতের জন্য প্রস্তুতি স্বরূপ।

কিন্ডার গার্ডেন বিষয়ক সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে ব্যাঙের ছাতার মতো কিন্ডার গার্ডেন গজিয়ে উঠছে। এদের বিরুদ্ধে অচিরেই ব্যাবস্থা গ্রহন করা হবে। আগামী বছর ফেব্রæয়ারী মাসের মধ্যেই কিন্ডারগার্ডেন বিষয়ে নীতিমালা ও রেজিষ্ট্রেশনের ব্যবস্থা গ্রহন করা হবে। চলতি বছরের পরীক্ষায় প্রশ্নফাসের মতো কোন ধরনের অপ্রিতিকর ঘটনা না ঘটায় সন্তোষ প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

এ সময় প্রতিমন্ত্রীর সাথে আরো উপস্থিত ছিলেন প্রাথমিক ও গনশিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক ইফতেখার হোসেন ভুইয়া, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আলেয়া ফেরদৌসি শিখা, কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেব নাথ, সহকারী কমিশনার (ভুমি) ও এক্সিকিউট ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল, উপজেলা শিক্ষা অফিসার মাজেদা সুলতানা শিউলি, উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মীর মোবারক হোসেন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার ফারজানা শেলী, আগানগর ইউপ চেয়ারম্যান জাহাঙ্গীর শাহ খুশি, দক্ষিন কেরানীগঞ্জ থানা যুবলীগ সভাপতি মাহমুদ আলম, আ,লীগ নেতা মীর আসাদ হোসেন টিটু , আব্দুর রাজ্জাক রুবেল, দেলোয়ার হোসেন দিলু, মো: কামাল হোসেন প্রমুখ।

নিউজ ঢাকা

আরো পড়ুন,দুদকের বর্তমান কার্যক্রমের বাইরে বিএমএসএফ’র আরো ৭টি প্রস্তাবনা

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জবির খেলার মাঠে ডিএসসিসির মার্কেট নির্মাণের প্রতিবাদ শিক্ষক সমিতির

 জবি প্রতিনিধি:  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় খেলার মাঠে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মার্কেট নির্মাণের …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!