লন্ডনে হামলা

লন্ডনে হামলাকারীরা চিহ্নিত, চলছে ধরপাকড়, আইএসের দায় স্বীকার

লন্ডনে ব্রীজে হামালাকারী তিনো জনের পরিচয়ই পুলিশ শনাক্ত করতে পেরেছে বলে দাবী করছে। খুব শিগ্রই তাদের পরিচয় প্রকাশ করা হবে বলে জানিয়েছে লন্ডন পুলিশ।

প্রধানমন্ত্রী তেরেসা মে বলেছেন, বিভিন্ন জাতির মানুষের উপর এই হামলা চালানো হয়েছে। এটিকে তিনি মুক্ত পৃথীবির উপর আঘাত বলে মন্তব্য করেছেন।

কিছু দিন আগেই ম্যানচেষ্টারে হামলার রেশ কাটতে না কাটতেই শনিবার লন্ডনে ব্রিজে হামালায় আরও সাতজন নিহত। ঘটনার পরের দিন আই এস এ হামলার দ্বায় স্বীকার করেছেন।গেল আড়াই মাসের মধ্যে লন্ডনে তিনটি হামলার ঘটনায় ৩৪ জনের মৃত্যু হয়েছে। মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে এক ধরনের আতংক বিরাজ করছে। সংশয়ে আছে বাংলাদেশীরাও তাদের মধ্য ও ভয় ভীতি কাজ করছে। দ্যা মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) এক সংবাদ সম্মেলনে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

বাংলাদেশী বংশোদ্ভুত ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক এক ইফতার অনুষ্ঠানে বলেন, ইসলাম জঙ্গিবাদকে কখনোই প্রশ্রয় দেয় না। নিরীহ শান্তি প্রিয় মানুষের উপর হামলা একজন সুস্থ মস্তিষ্কের মানুষ কখোনো সমর্থন করে না। ঢিউলিপ মুলধারার রাজনীতিতে শরীক হয়ে সমৃদ্ধ ব্রিটেনের জন্য কাজ করার আহব্বান জানান।

চলছে ধরপাকর :

লন্ডনে ব্রিজে হামলার তদন্তের অংশ হিসাবে পুলিশ গতকাল ভোর বেলা বাংলাদেশি অধ্যুষিত অঞ্চলে কয়েকটি বাড়িতে অভিযান চালিয়েছে। বেশ কয়েকজনকে আটক ও করেছে পুলিশ। তাদের জিঞ্জাসাবাদ করা হচ্ছে। এ সময় একটি বাড়ি থেকে কয়েক বক্স ফায়েল উদ্ধার করে পুলিশ। স্থানীয়রা জানান, থার্টিন এলাকার ডেগেনহ্যামের একটি বাড়িতে অভিযানের সময় ভোর বেলা  বেশ কয়েক দফা গুলির আওয়াজ শুনেছেন। স্থানীয়রা আরো জানান পুলিশ তাদের বলে গেছে যে , এ  সংঘবদ্ধ সন্ত্রাসীদের ধরতে এই অভিযান অব্যাহত থাকবে।

 হামলাকারী দুজন সম্পর্কে মূলধারায় সংবাদ :

ডেইলি মেইল এক সংবাদে জানিয়েছে, ব্রিটেনের জাতীয় নির্বাচনে ভোট দেওয়া ইসলাম সমর্থন করে না  ্এ বলে চিতকার করার কারনে লন্ডন ব্রিজে হামলাকারী নিহতদের মধ্যে একজনকে ২ বছর আগে এক মসজিদ থেকে বের করে দেওয়া হয়। মূলধারার এক সংবাদ মাধ্যমে এই কথাটি বলেছেন মসজিদের ব্যবস্থাপক। তবে তিনি তার নাম জানাতে অস্বীকৃতি জানান।

মসজিদের ব্যবস্থাপক বলেন, ২০১৫ সালের জাতীয় নির্বাচনে ভোট দেওয়ার জন্য জাবির বিন জায়েদ মসজিদের ইমাম বক্তব্য দিলে উক্ত বক্তব্যের বিরোধিতা করে করেন। বিরোধিতা করে তিনি বলেন ব্রিটেনের জাতীয় নির্বাচনে ভোট দেওয়া ইসলাম সমর্থন করে না। এ সময় সবাই তাকে শান্ত হতে বলে। কিন্তু সে চিত্কার করতেই থাকে। এরপর তাকে বের করে দেওয়া হয় মসজিদ থেকে ।

তিনি আরও জানান, ঐ  লোকটির কোনো বন্ধু ছিল বলে মনে হয় না। সে নামাজের সময় আসত, নামাজ পরে চলে যেত।

ইসলাম সম্পর্কে তার তেমন কোন জ্ঞান ছিলো বলে মনে হয় না।

হামলার দায় স্বীকার করেছে আইএস :

এদিকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)  লন্ডনে শনিবার রাতের হামলায় ৭ জন নিহতের ঘটনার দায় স্বীকার করেছে । সলামিক স্টেট (আইএস) এর বার্তা সংস্থা আমাক রবিবার প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, আইএস যোদ্ধারা বিচ্ছিন্নভাবে লন্ডনে হামলাটি ঘটিয়েছে।

 

জাহীদুল ইসলাম।

নিউজ ঢাকা ২৪ ডটকম।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বইমেলার পর্দা নামলো আজ

বইমেলার পর্দা নামলো আজ , তবে শেষ দিনেও আশা পূরণ হয়নি প্রকাশকদের শিপংকর শীল: প্রকাশনা …

25 comments

  1. perfect post, i love it

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!