বিশ্ব পরিবেশ দিবস ২০১৭। আমি আছি প্রকৃতির সাথে

“প্রকৃতির সাথে জুড়ে দিন নিজেকে/আমি আছি প্রকৃতির সাথে  “-এমনি উদার আহ্বান নিয়ে বিশ্বব্যাপী পালিত হতে যাচ্ছে বিশ্ব পরিবেশ দিবস ২০১৭। দুনিয়া জোড়া হাজারো অনুষ্ঠানে পরিবেশ দিবস পালন, পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচী , বন্য প্রানী নিধনের জোড়ালো প্রতিবাদ ও পুনরায় আরণ্যক পৃথিবীর স্বপ্ন নিয়ে পালিত হতে যাচ্ছে এবারের পরিবেশ দিবস।বিশ্ব পরিবেশ দিবসের এবারের প্রধান আয়োজক দেশ কানাডা।  বিশ্ব পরিবেশ দিবস পালন সংক্রান্ত ওয়েব সাইট  দিবসটির মূল প্রতিপাদ্য ঘোষণা করে –

“ঘর ছেড়ে বাইরে আসুন , প্রকৃতির মাঝে আসুন , প্রকৃতির প্রশংসা করুন  এবং আমাদের বসতি এই পৃথিবীকে রক্ষার দাবিতে সোচ্চার হোন।”

বিশ্ব পরিবেশ দিবস ২০১৭। আমি আছি প্রকৃতির সাথেজাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ১৯৭২ সালে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির উদ্যোগে প্রতিবছরের জুন মাসের ৫ তারিখে পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস।বিশ্বের প্রায় ১০০ টির বেশি দেশে  ৫ ই জুন  ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়। পরিবেশ দূষণের হাত থেকে এ ধরীত্রিকে রক্ষার অঙ্গীকার নিয়ে এ দিবসটি পালিত হয়ে আসছে।

এবারের আয়োজক দেশ কানাডা ৫ ই জুন তাদের সকল জাতীয় উদ্যানে জনসাধারণের প্রবেশ মুল্য ফ্রী করে দিয়েছে এবং অন্যন্যা দেশের প্রতি একই আহ্বান রেখেছে। এদিকে ভারতের মুম্বাই শহরের নাগরিকরা তাঁদের সমুদ্র সৈকতে  জনে দশটি করে ময়লা কুড়িয়ে যথযত স্থানে ফেলে দিবসটি পালন করার কর্মসূচী হাতে নিয়েছে।

বিশ্ব পরিবেশ দিবস ২০১৭ বাংলাদেশের কর্মসূচী

গত ১৪ ই ফেব্রুয়ারী পরিবেশ ও বন মন্রনালয়ের মাননীয় মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু মহোদয়ের সভপতিত্তে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০১৭ এবং জাতীয় বৃক্ষ রোপণ ও বৃক্ষমেলা ২০১৭  উদযাপন বিষয়ক  আন্তঃবিভাগীয় নীতি নির্ধারণী সভা অনুষ্ঠিত হয় । গত বছর রমজান মাসে এ মেলায় মানুষের উপস্থিতি কম থাকায় সে অভিজ্ঞতার আলোকে এ বছর উক্ত আন্তঃবিভাগীয় নীতিনির্ধারণী সভার সিদ্ধান্ত অনুযায়ী  আগামী ১৩ থেকে ২০ জুলাই বিভিধ কর্মসূচী হাতে নিয়েছে সরকার। বৃক্ষ রোপণ , বৃক্ষ মেলা , জাতীয় দৈনিক সমূহের ক্রোড়পত্র প্রকাশ , স্বরনিকা প্রকাশের  পাশাপাশি বৃক্ষরোপণে প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার ২০১৭ ও বন্য প্রানী সংরক্ষণে বঙ্গবন্ধু পদক ২০১৭ প্রদানে কর্মসূচী রয়েছে। আগামী ১ থেকে ৪ জুন পরিবেশ ও বন মন্ত্রনালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে  মাননীয় মন্ত্রীর প্রেস সচীব এবছরের বিস্তারিত কর্মসূচী ও প্রতিপাদ্য বিষয় জানাবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয় ।

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ঝুমন দাসের মুক্তির দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

বিনোদন প্রতিবেদক :আল সামাদ রুবেল সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক নিপিড়নের শিকার ও নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!