স্বর্ণপদক

শিল্পাচার্য স্বর্ণপদক পেলেন জবি উপাচার্যের সহধর্মিণী নাজমা আক্তার

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সহধর্মিণী চিত্রশিল্পী নাজমা আক্তার চিত্রকলায় বিশেষ অবদানের জন্য শিল্পাচার্য স্বর্ণপদক ২০১৮ পেয়েছেন।

শনিবার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা অডিটোরিয়ামে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩ তম জন্মদিন উপলক্ষে শিশু কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে এ পদক দেয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন মন্ত্রী ও সমবায় মন্ত্রী তাজুল ইসলামের হাত থেকে তিনি এ পুরস্কার গ্রহণ করেন। চিত্রকলায় বিশেষ অবদানের জন্য এ পুরস্কার লাভ করেন তিনি। জানা যায়, শিল্পী নাজমা

আকতার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক হিসাবে শিক্ষকতা করছেন। এর আগে তিনি বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। এর মধ্যে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় লেসেদ্রা আর্ট গ্যালারির উদ্যোগে অনুষ্ঠিত সপ্তম লেসেদ্রা আন্তর্জাতিক পেইন্টিং ও মিশ্র মাধ্যম প্রতিযোগিতায় চিত্রকর্মের জন্য পুরস্কার অন্যতম। এতে বিশ্বের ৪৬টি দেশের শিল্পীরা অংশগ্রহণ করেছিল।

এছাড়া কবি আবদুল হাই মাশরেকীর ৯৮তম জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অর্জন করেছেন ‘কবি আবদুল হাই মাশরেকী স্বর্ণপদক’। এর আগে ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে পেয়েছেন রশীদ চৌধুরী মেমোরিয়াল পুরস্কার।

১৯৮১-৮২ সালে পর পর দুই বছর চিত্রাঙ্কনে অর্জন করেন শ্রেষ্ঠ পুরস্কার।বিশেষ করে চিত্রশিল্পী নাজমা আক্তার বিমূর্তধর্মী ছবি আঁকেন। শৈশব-কৈশোর কিংবা তারুণ্যের নানা স্মৃতি, জীবন ও প্রকৃতির নানা বিষয় তুলে আনেন তুলির আঁচড়ে। এছাড়া জার্মানি, গ্রিস, যুক্তরাজ্য, মালয়েশিয়া, বুলগেরিয়া, ভারত, নেপাল, ভূটান সহ বিভিন্ন দেশে এই শিল্পীর একক চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া তিনি দেশ-বিদেশে ৩৪টি গ্রুপ চিত্রপ্রদর্শনীতে অংশ নিয়েছেন।

নিউজ ঢাকা

আরো পড়ুন,মার্কা পেয়ে নির্বাচনী প্রচারণায় ৩৭ নং ওয়ার্ড স্বতন্ত্র কাউন্সিলর প্রার্থী সাহাবুদ্দিন জনি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

করোনা মোকাবেলায়

এই দিনেও যারা ডাক্তার ফেরদৌসদের মতো মানুষকে নিয়ে সমালোচনা করছে তাদের ব্যাকগ্রাউন্ড কী!!

কি বলবো বুঝে উঠতে পারছিনা। হাসবো নাকি কাঁদবো! যখন সারা দুনিয়া কাঁপছে করোনা আতঙ্কে। যে …

Leave a Reply

Your email address will not be published.