ঈদ এ এবারো টানা ৯ দিনের ছুটি থাকছে

ঈদ এ এবারো টানা ৯ দিনের ছুটি থাকছে

ঈদ আসতে এখনো বাকি আছে ২৮ অথবা ২৯  দিন । এরিই মধ্যে গতবারের মতো এবারও ঈদ এর ছুটি নিয়ে  হিসেব নিকেষ কষতে শুরু করেছে অনেকেই।

হিসবে দেখা যাচ্ছে, জুন মাসে ঈদ এর জন্য টানা ৯ দিনের ছুটির কবলে পড়তে যাচ্ছে আমাদের দেশ! মানে দারায় চলতি ২০১৬ – ২০১৭ অর্থবছরের শেষ সপ্তাহের পুরোটাই ছুটিতে যাবে। আজ রবিবার (২৮/০৫/১৭) থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস।

এবার  রমজান মাস ২৯ দিনে ঈদ হবে ২৬ জুন সোমবার। আর ৩০ দিনে হলে ঈদ হবে ২৭ জানুয়ারী মঙ্গল বার। ফলে আগামী ২৫ জুন রবিবার থেকে শুরু হবে ঈদের ছুটি।

রবি, সোম এবং মঙ্গলবার অথবা সোম মঙ্গল বুধ তিন দিন ঈদের ছুটি হলেও আগের শুক্র এবং শনিবার সাপ্তাহিক ছুটি মিলে কার্যত ছুটি শুরু হবে ২৩ জুন শুক্রবার থেকে।

এতে করে ঈদে টানা ছুটি মিলবে পাঁচ দিনের। এর সাথে পরের বুধবার এবং বৃহস্পতিবার ছুটি ম্যানেজ করে অনেকই পরের রবিবারে অফিসে ফিরবেন।

অর্থাৎ ২৩ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা ৯ দিন ছুটি কাটাবেন। রোজা যদি ৩০টি হয় সেক্ষেত্রে অবস্থা আরো সুবিধাজনক হবে বলে মন্তব্য করেছেন সরকারি অফিসের একজন কর্মকর্তা। এক্ষেত্রে ঈদ হবে মঙ্গলবারে এবং ঈদের ছুটি শুরু হবে কিন্তু ২৫ জুন রবিবার থেকেই। এই অবস্থায় পরের বৃহস্পতিবার ম্যানেজ করে ঈদের ছুটি নয় দিনই থাকছে।

ওই কর্মকর্তা জানান, আগামী ২৬ কিংবা ২৭ জুন যখনি ঈদ হোক না কেন ২৩ জুন থেকে ১ জুলাই পর্যন্ত স্থবির  থাকবে দেশের স্বাভাবিক অর্থনৈতিক কার্যক্রম। অর্থ বছরের শেষের পুরো সপ্তাহ অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির থাকলে বিভিন্ন ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে।

আরেকজন কর্মকর্তা জানান, প্রতি বছর ঈদের আগে ছুটি নেয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। এবার আগে নয়, ঈদের পরেই ছুটি নেয়ার তোড়জোড় শুরু হবে অনেকের।

সে জাই হোক না কেন গত বারের মতো এবারো টানা ৯ দিনের লম্বা ছুটি পেয়ে খুশি সরকারী কর্মকর্তারা। তাদের সাথে তাল মিলিয়ে অনেক  বেসরকারী প্রতিষ্ঠানেও থাকবে এ দীর্ঘ ছুটি। স্টাফদের মধ্যে ছুটির আনন্দ দেখা দিলেও মালিকরা বলছে ভিন্ন কথা। তাদের মতে দেশের অর্থনীতি পরিস্থিতি বর্তমানে কিছুটা নাজুক । তার উপর এত লম্বা ছুটি কিছুটা হলেও তাদের পিছিয়ে দিবে।

 

জাহীদুল ইসলাম।
নিউজ ঢাকা ২৪ ডটকম।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

শেখ হাসিনার উন্নয়নের ছোঁয়ায় গড়তে চান পাঁকা: নৌকার মনোনয়ন প্রত্যাশী নয়েজ

নাটোরের বাগাতিপাড়ার পাঁকা ইউনিয়ন পরিষদের নির্বাচন ঘিরে বেড়েছে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ। এদের মধ্যে পাঁকা ইউপি …

25 comments

  1. immaculate article, i like it

  2. recommended article, i love it

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!