জবিতে ১,১১৬ জন মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি প্রদান

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধি: আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জবিতে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ১,১১৬ জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মেধা এবং অবৈতনিক বৃত্তি প্রদান করা হবে।

এবছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং ইন্সটিটিউটে অধ্যয়নরত প্রায় ১,৫১২ জন শিক্ষার্থী মেধা ও অবৈতনিক বৃত্তির জন্য আবেদন করে।

সেসব আবেদন যাচাই-বাছাই করে ১,১১৬ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এদের মধ্যে স্নাতক পর্যায়ে ৩০৭ জন শিক্ষার্থীকে মেধা বৃত্তি, ৭১০ জন শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি এবং স্নাতকোত্তর পর্যায়ে ৪০ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬৯ জন শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হবে।

মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যয়নসহ বছরে ৪,৮০০ টাকা পাবে।সেইসাথে মেধা ও অবৈতনিক বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বৃত্তি প্রাপ্ত শিক্ষাবর্ষে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবে।

গত রবিবার (১৫ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে উপাচার্যের নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান সংক্রান্ত কমিটির সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩৬ টি বিভাগ ও ২ টি ইন্সটিটিউটে অধ্যয়নরত বিভিন্ন শিক্ষাবর্ষের মেধাবী ও অস্বসচ্ছল শিক্ষার্থীদের পড়ালেখার সুবিধা নিশ্চিত করার লক্ষ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছর মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান করে থাকেন।

বিগত ৬ বছরে প্রায় ৪,৭৪২ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।তাদের মধ্যে ১,৩৬৮ জন শিক্ষার্থী মেধাবৃত্তি ও ৩,৩৭৪ জন শিক্ষার্থী অবৈতনিক বৃত্তি পেয়েছিল। এই বৃত্তির সুবিধা হিসেবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যয়ন এর সু্যোগ এবং প্রতি মাসে ৪০০টাকা করে পেয়েছিল।

মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সকল প্রতিবন্ধি শিক্ষার্থীদের যাবতীয় শিক্ষা ব্যয় মওকুফ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। যা নিঃসন্দেহে শিক্ষার্থীদের কল্যাণে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি মহৎ উদ্যোগ ছিল।

নিউজ ঢাকা

আরো পড়ুন,খেলাপি কালিভক্ত এবং আমাদের নেতা

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জবিতে যৌন হয়রানির বিরুদ্ধে গণস্বাক্ষর কর্মসূচী

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধিঃ সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই নারী শিক্ষার্থীর সাথে যৌন হয়ারানির ঘটনায় ও …

error: Content is protected !!