বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে হামলার প্রতিবাদে জবিতে মোমবাতি প্রজ্বলন

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধি:গত শনিবার (২১সেপ্টেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে উপাচার্য খন্দকার নাসিরউদ্দিন এর পরোক্ষ মদদে ন্যাক্কারজনক হামলার ঘটনায় আজ রবিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মোমবাতি প্রজ্বলন করে প্রতিবাদ জানিয়েছেন জবির সাধারণ শিক্ষার্থীরা।এসময় তারা বশেমুরবিপ্রবির উপাচার্য খন্দকার নাসির উদ্দিনের দ্রুত আপসারণ এবং বিচার দাবি করেন।

গত শনিবার (২১ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা বশেমুরবিপ্রবি উপাচার্য খন্দকার নাসির উদ্দিনের স্বৈরাচারী আচরণ, সামান্য একটি ফেসবুক স্ট্যাটাস এর জন্য ফাতেমা তুজ জিনিয়া নামে একজন সাধারণ শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিককে বহিষ্কার ও হয়রানি করা, সাধারণ শিক্ষার্থীদেরকে বিশ্রী ভাষায় গালিগালাজ করা সহ অন্যান্য অপকর্মের দায়ভার নিয়ে উপাচার্যের আপসারণ ও শাস্তির দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করছিলেন।

কিন্তু শিক্ষার্থীদের সেই শান্তিপূর্ণ আন্দোলনে বশেমুরবিপ্রবি উপাচার্য খন্দকার নাসির উদ্দিনের পরোক্ষ মদদে একদল সশস্ত্র গুন্ডা বাহিনী বর্বরোচিত হামলা চালায়। সেই হামলার ফলে প্রায় ৫০ জন সাধারণ শিক্ষার্থী আহত হয় এবং সেখান থেকে অনেকের অবস্থা ছিল গুরুতর।

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের ওপর এমন বর্বর হামলার প্রতিবাদে আজ রবিবার (২২সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে মোমবাতি প্রজ্বলন করেন।

এসময় কয়েকজন শিক্ষার্থী জানান, একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পরোক্ষ মদদে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ওপর এমন ন্যাক্কারজনক হামলার ঘটনা আমাদের দেশে দুর্লভ।

বশেমুরবিপ্রবির উপাচার্য খন্দকার নাসির উদ্দিন তার সন্তানতুল্য শিক্ষার্থীদেরকে বিশ্রী ভাষায় গালিগালাজ করেন এবং নানাভাবে হয়রানি করেন যেটা অপ্রত্যাশিত।

এসব অপকর্মের দায়ে তার উচিত দ্রুত পদত্যাগ করা ও বশেমুরবিপ্রবির সাধারণ শিক্ষার্থীদের কাছে লিখিত ক্ষমা চাওয়া। আমরা অনতিবিলম্বে বশেমুরবিপ্রবির উপাচার্য খন্দকার নাসির উদ্দিনের আপসারণ এবং শাস্তির দাবি জানাচ্ছি।

এদিকে গত শনিবার (২১সেপ্টেম্বর) বশেমুরবিপ্রবির সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে উপাচার্য খন্দকার নাসির উদ্দিনের পরোক্ষ মদদে সশস্ত্র গুন্ডা বাহিনীর হামলার প্রতিবাদে আজ রবিবার (২২ সেপ্টেম্বর) দুপুর ১২ টার দিকেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে কয়েক দফা মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এই মানববন্ধনসমূহে অংশ নিয়েছে বাংলাদেশ প্রগতিশীল ছাত্র জোট-জবি শাখা, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ – জবি শাখা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত গোপালগঞ্জ এবং অন্যান্য জেলার সাধারণ শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে বশেমুরবিপ্রবি উপাচার্যের কতিপয় অনৈতিক কর্মকান্ডের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা তার অপসারণ এবং শাস্তির দাবিতে নিয়মিত আন্দোলন করে যাচ্ছেন।

নিউজ ঢাকা

আরো পড়ুন,কেরানীগঞ্জে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার ওপর হামলার অভিযোগ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জবিতে যৌন হয়রানির বিরুদ্ধে গণস্বাক্ষর কর্মসূচী

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধিঃ সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই নারী শিক্ষার্থীর সাথে যৌন হয়ারানির ঘটনায় ও …

error: Content is protected !!