ঢাকা
প্রাচীন ঢাকা

“ঐতিহাসিক ঢাকা , বাংলাদেশের প্রাণ” । ঢাকার ইতিহাস পর্ব ১ঃ

 

 ঢাকা
প্রাচীন শহর

ঢাকা আমাদের প্রাণের শহর। সেই প্রাচীন কাল থেকে বর্তমান,ছোট্ট বাবুবাজার এলাকা থেকে আজকের প্রায় ২৭০ বর্গকিলোমিটার এর শহর। কখনো জানতে ইচ্ছে করে না এর শুরুটা কিভাবে? আপনাদের জানানোর উদ্যেশ্যেই কয়েকটি পর্বে সাজাচ্ছি, ” ঢাকার ইতিহাস” এই পর্বে তোলে ধরছি ঢাকার নামকরণের ইতিহাস।আগামী পর্বগুলোতে এ শহরের আরো বিস্তারিত ইতিহাস তোলে ধরার চেষ্টা করবো ।

 কেমন করে ঢাকা হলো ?

নদীবেষ্টিত হওয়ায় বাণিজ্যিকভাবে মুঘলদের আগমণ এর পূর্ব থেকেই শহরটি গুরুত্বপূর্ণ হলেও এটি মূলত প্রসিদ্ধি লাভ করে মুগল যুগে। এই শহরের  নামটি কি ভাবে এলো সে সম্পর্কে প্রচুর তথ্য ও প্রমাণাদি থাকা সত্তেও, ইতিহাসবিদরা  ঢাকার নামকরণ নিয়ে  একমত হতে পারেন নি। বেশ কয়েকটি মতবাদ প্রচলিত রয়েছে এবং প্রতিটি মতবাদের রয়েছে শক্তিশালী ঐতিহাসিক ভিত্তি।

ঢাকা ১
আধুনিক শহর

★ এক সময় এ অঞ্চলে প্রচুর ঢাক গাছ (বুটি ফ্রনডোসা) ছিল, এ কারণে অঞ্চলটির নামকরণ “ঢাক” থেকেই হয়ে থাকতে পারে। যেমন সুন্দরী গাছ এর কারণে সুন্দরবন অঞ্চল এর নামকরণ হয়েছে।
★ গুপ্তাবস্থায় থাকা দুর্গা দেবীকে (ঢাকা-ঈশ্বরী) এ স্থানে পাওয়া যায়,ঢাকা-ঈশ্বরী থেকে এ স্থান এর নাম ” ঢাক>ঢাকা” হতে পারে।
★ ১৬১০ খ্রিষ্টাব্দে যেদিন সুবাদার ইসলাম খান বাংলার রাজধানী ঢাকায় স্থাপন করেন সেদিন ইসলাম খানের নির্দেশে এখানে ঢাক অর্থাৎ ড্রাম বাজানো হয়েছিল। যে কারণে “ঢাক>ঢাক্কা>ঢাকা” নামকরণ হতে পারে।
★ রাজতরঙ্গিণী-গ্রন্থে ঢাক্কা শব্দটি ‘পর্যবেক্ষণ কেন্দ্র’ হিসেবে উল্লিখিত হয়েছে অথবা এলাহাবাদ শিলালিপিতে উল্লিখিত সমুদ্রগুপ্তের পূর্বাঞ্চলীয় রাজ্য ঢাবেক্কা হলো “ঢাবেক্কা>ঢাকা”।
★ ‘ঢাকাই ভাষা’ নামে একটি প্রাকৃত ভাষা এখানে প্রচলিত ছিল,বাংলা নামকরণ থেকে বাংলাদেশ গঠিত হতে পারলে ঢাকার ভাষা থেকে এই নাগরীর জন্ম নেয়া অযৌক্তিক না।
ইসলাম খান চিশতি,১৬১০ খ্রিস্টাব্দে সুবাহ বাংলার রাজধানী রাজমহল থেকে ঢাকায় স্থানান্তর করেন এবং সম্রাটের নামানুসারে শহরের নাম করেন জাহাঙ্গীরনগর। যদিও প্রশাসনিকভাবে জাহাঙ্গীরনগর নামটি ব্যবহৃত হতো তবে সাধারণ মানুষের মুখ থেকে ঢাকার নাম পরিবর্তিত হয় নি। এছাড়া,সকল বিদেশি পর্যটক এবং বিদেশি কোম্পানির কর্মকর্তারাও তাঁদের বিবরণ এবং চিঠিপত্রে  ঢাকাই ব্যবহার করেছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

মাধবপুরে এতিমখানায় হবিগঞ্জ পুলিশ সুপারের ইফতার সামগ্রী বিতরণ

শেখ জাহান রনি, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি, হবিগঞ্জের মাধবপুরে বুধবার (২১ এপ্রিল) দুপুরে মাধবপুর বাজার দারুল …

2 comments

  1. ছোট্ট বাবুবাজার এলাকা থেকে আজকের ২৭০ বর্গ কিলোমিটার এলাকা।☺

  2. Everyone says you can’t move a primary Tumlbr blog without deleting the account, but what about a secondary blog? I have two accounts, one that I use and one that I just started. I don’t use the primary blog on the old one, but I do use a secondary blog on the same account. Is there any way I can move that secondary blog to my new account as a secondary blog as well? . Thanks!.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!