অবৈধভাবে

অবৈধ লেগুনাস্ট্যান্ড এর দখলে জবির ২য় গেইট

জবি প্রতিনিধি:অপূর্ব চৌধুরী, পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৪ বছর পার হয়ে গেলেও এর ২য় গেইটের সামনে অবৈধভাবে গড়ে উঠা লেগুনাস্ট্যান্ড সরাতে ব্যার্থ বিশ্ববিদ্যালয় প্রশাসন। যার ফলে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের স্বাভাবিক আসা যাওয়ার ক্ষেত্রে এক প্রকার দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

সদরঘাটমুখী বিশ্ববিদ্যালয়ের ২য় গেইটের সামনের জায়গা অনেকটা দখল করে সেখানে রাখা হচ্ছে লেগুনা।এসব লেগুনা যাত্রাবাড়ি, ধোলাইখাল সহ বেশ কয়েকটি রোডে চলাচল করে।

গেইটের সামনে এভাবে অবৈধভাবে শত শত লেগুনা রাখার কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা ২য় গেইট ব্যাবহার করতে না পেরে অনেকটা পথ হেঁটে মূল গেইট দিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে থাকে।

সরেজমিনে গিয়ে দেখা যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২য় গেইট ও ঢাকা কলেজিয়েট স্কুলের প্রধান গেইটের দেয়াল ঘেষে অবৈধভাবে গড়ে ওঠা এই লেগুনাস্ট্যান্ড সদঘাট সড়কের একপাশের প্রায় অর্ধেক অংশ দখল করে আছে।যার ফলে এই ব্যাস্ততম সড়কে সর্বদা যানজট লেগেই থাকে। এমনকি পথচারীরা ও নির্বিঘ্নে চলাচল করতে পারে না এই সড়কে।

২য় গেইটের সামনে অবৈধভাবে গড়ে ওঠা লেগুনাস্ট্যান্ড সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ১৪ ব্যাচের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান ইমন বলেন একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গেইটের সামনে অবৈধভাবে লেগুনাস্ট্যান্ড গড়ে ওঠা সত্যিই অপ্রত্যাশিত।

২য় গেইটের এমন বেহাল দশার কারণে আমরাও নির্বিঘ্নে চলাচল করতে পারি না সেখান দিয়ে।বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি এই অবৈধ লেগুনাস্ট্যান্ড সরানোর পদক্ষেপ নেয় তাহলে সাধারণ শিক্ষার্থীরা খুব সহজে ও নির্বিঘ্নে এই গেইট দিয়ে আসা যাওয়া করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের ২য় গেইটে গড়ে ওঠা অবৈধ লেগুনাস্ট্যান্ড সম্পর্কে প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ইতিমধ্যে কয়েকবার আমরা লেগুনাস্ট্যান্ড সরিয়ে দিয়েছি কিন্তু স্থায়ীভাবে সরানো সম্ভব হয় নি। তাই আমরা এখন এই লেগুনাস্ট্যান্ড বিশ্ববিদ্যালয়ের গেইটের সামনে থেকে স্থায়ীভাবে সরানোর চেষ্টা করছি।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, অধ্যাপক সেলিম ভূঁইয়ার দাবি এতদিন বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ চলমান থাকায় ভবন নির্মাণের মালামাল রাখার কারণে ২য় গেইটটি সাময়িক বন্ধ রাখা হয়েছিল। ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তিপরীক্ষার সময় গেইটটি পার্মানেন্টলি খুলে দেওয়া হবে বলেও জানান তিনি।

নিউজ ঢাকা

আরো পড়ুন,কেরানীগঞ্জের ৪৫ রাজাকারের তালিকা প্রকাশ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

প্রযুক্তির মাধ্যমে জবিতে বিশ্ব ভোঁদড় দিবস পালিত

ভোঁদড় সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২৭ই মে বিশ্বব্যাপী পালিত হয় ‘বিশ্ব ভোঁদড় দিবস’। বিশ্বের অন্যান্য …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!