সিটি কর্পোরেশনের

১৩৪ বাড়ি- স্থাপনায় এডিস মশার লার্ভা পেয়েছে ডিএনসিসি

এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চলমান চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রয়েছে।রোববার (১ সেপ্টেম্বর) পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীরা চিরুনি অভিযানের অষ্টমদিনে ডিএনসিসির ৩৬ ওয়ার্ডে ১০ হাজার ১৪৫ বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১৩৪ বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়।

লার্ভা পাওয়া এসব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়। এ ছাড়া ৫ হাজার ৭১৬ বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশ বিস্তারের উপযোগী এ সব স্থান ধ্বংস করা হয়। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলররা চিরুনি অভিযান সক্রিয়ভাবে তত্ত্বাবধান করছেন।

গত ২৫ আগস্ট থেকে আটদিনে ৩৬ ওয়ার্ডে সর্বমোট ৮৩ হাজার ৯৬০ বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট এক হাজার ৬৭৪ বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৪৫ হাজার ৩১৫ বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশ বিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। সেসব স্থানগুলো ধ্বংস করে লার্ভিসাইড প্রয়োগ করা হয়।

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত অব্যাহত ছিল। রোববার নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজের নেতৃত্বে মিরপুরে ১০, ১২ ও ১৩নং ওয়ার্ডে মোবাইল কোর্ট পরিচালিত হয়। ১৩নং ওয়ার্ডে টোলারবাগ এলাকায় একটি ভবনে প্রচুর লার্ভা পাওয়া যাওয়ায় আব্দুল আওয়াল নামে এক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। আরও বেশ কয়েকটি নির্মাণাধীন ও অন্য ভবনের নীচে জমে থাকা পানি পাওয়ায় তাদেরকে সতর্ক করা হয়েছে।

খিলক্ষেত এলাকার ১৭নং ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন। এ সময় লাইসেন্সবিহীন অবৈধ অটোরিক্সা ও ইজিবাইক গ্যারেজ পরিচালনার জন্য মজিবুর রহমান মোল্লা নামে একজন গ্যারেজ মালিককে সিটি কর্পোরেশন আইন-২০০৯ অনুযায়ী ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এডিস মশা নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নিউজ ঢাকা

আরো পড়ুন,ফ্রান্সের বিপক্ষে কেমন হবে আর্জেন্টিনা একাদশ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কীর্তিনাশার বৃক্ষরোপণ কর্মসূচি

পল্লব সিয়াম: ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শরীয়তপুর জেলার শিক্ষার্থীদের সংগঠন- কীর্তিনাশার পক্ষ থেকে শরীয়তপুর সরকারি কলেজ …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!