ভারত ভ্রমনে শীর্ষ অবস্থানে বাংলাদেশ।

ভারত ভ্রমনে শীর্ষে বাংলাদেশ। ভারতে বাংলাদেশী পর্যটক যাবার সংখ্যা দিন দিন উল্লেখযোগ্য ভাবে বেড়েই চলেছে। ভারতের পর্যটক মন্ত্রনালয়ের পরিসংখ্যান অনুযায়ী ২০১৫ সাল থেকে ২০১৬ সালে বাংলাদেশী পর্যটক বেড়েছে ২১ শতাংশ।

ভারত ভ্রমনে তাজমহল প্রধান আকর্ষণ।বিগত বছর গুলোতে ভারতে পর্যটক আসার তালিকায় ১ নম্বর তালিকায় ছিলো আমেরিকা। কিন্তু ২০১৬ সালে তাদের ছাপিয়ে গেছে বাংলাদেশ। ভারতে তুলনামূলক ভাল স্বাস্থ্য পরিষেবার কারণেই বাংলাদেশি পর্যটক বৃদ্ধি পাচ্ছে বলে মত বিশেষজ্ঞদের। অন্য দিকে ব্যবসা বাণিজ্যও আরেকটি কারণ। ২০১৫ সালে ১ লাখ ৩৫ হাজার ৪০০ জন বিদেশিকে মেডিকেল ভিসা দিয়েছে ভারত। এঁদের মধ্যে অর্ধেকই বাংলাদেশি। এ বিষয়ে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশন জানিয়েছে, ভারত-বাংলাদেশ সম্পর্ক মজবুত করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। ভিসা পাবার ক্ষেত্রে ও নিয়ম নীতির শিথিলতা আনা হয়েছে। ফলে সহজেই মানুষ ভিসা পাচ্ছে। যার কারনে দিন দিন ভারতে যাবার সংখ্যা ও বৃদ্ধি পাচ্ছে। এখন থেকে ভারত গমনে ইচ্ছুক যে কেউ রেল অথবা বাসের কনফার্ম টিকেট নিয়ে এমবাসি তে কাগজ পত্র জমা দিলেই হয়ে যাচ্ছে ভিসা ,লাগছে না কোন ই টোকেন অথবা দালালদের দৌরত্ব।

ভারত ভ্রমনে হাজারো সমস্যা থাকা সত্তেও বাংলাদেশ থেকে শীর্ষ পর্যটক পেয়ে থাকে ভারত। এই বিষয়ের সাথে সমস্যার সামাঞ্জস্য না হলে ক্রমে পর্যটক কমে যাওয়ারর শঙ্কা প্রকাশ করছে খোদ ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশন ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

লকডাউন না করেও ইরান করোনা ইস্যুতে কিভাবে সফল হচ্ছে ?

লকডাউন না করেও ইরান করোনা ইস্যুতে কিভাবে সফল হচ্ছে ইরানের কিছুদিন আগেও করোনাভাইরাসে ২৪ ঘন্টায় …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!