মৃত বাঘ

সুন্দরবন থেকে মৃত বাঘ উদ্ধার

সুন্দরবন থেকে একটি মৃত বাঘ উদ্ধার করেছে সুন্দরবন পূর্ব বন বিভাগ। মঙ্গলবার দুপুরে গহীন বনের ছাপড়াখালি খালের পাশ থেকে মৃত বাঘটি উদ্ধার করা হয়।

বুধবার দুপুরে বাঘটির ময়না তদন্ত সম্পন্ন হয়। বয়স্ক বাঘটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে ধারণা করছে বন বিভাগ।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মদিনুল আহসান জানান, বনরক্ষীরা মঙ্গলবার দুপুর ১২টার দিকে গহীন বনের ছাপড়াখালি খালে টহল দেওয়ার সময় মৃত বাঘটিকে পড়ে থাকতে দেখেন। এরপর সেটি উদ্ধার করে রাত তিনটার দিকে বন বিভাগের শরণখোলা রেঞ্জ অফিসে নিয়ে যাওয়া হয়।

তিনি বলেন, খবর পেয়ে বুধবার সকালে তিনি এবং সুন্দরবন পূর্ব বন বিভাগের ডিএফও মাহমুদুল হাসান রেঞ্জ অফিসে যান। পরে দুপুর আড়াইটায় বাগেরহাট জেলার শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মৃত বাঘটির ময়না তদন্ত সম্পন্ন করেন।

মদিনুল আহসান জানান, ময়না তদন্তে বাঘটির শরীরে কোনো ইনজুরি বা আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। এটি একটি স্ত্রী বাঘ এবং বয়স আনুমানিক ১০/১২ বছর। এটি লম্বায় লেজসহ ৭ দশমিক ৭৫ ফুট এবং উচ্চতা ৩ ফুট। ময়নাতদন্তের পর বাঘটির চামড়া ছাড়িয়ে মৃতদেহ শরণখোলা রেঞ্জ অফিসের মধ্যে মাটিচাপা দেওয়া হয়েছে।

ডিএফও আরও জানান, বাঘটির শরীরের কিছু অংশ সংগ্রহ করে ঢাকায় বন বিভাগের ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে। পরীক্ষা শেষে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মইন উদ্দিন খান সমকালকে জানান, প্রাথমিকভাবে তারা ধারণা করছেন বয়স্ক বাঘটির স্বাভাবিক মৃত্যু হয়েছে।

নিউজ ঢাকা

আরো পড়ুন,মাটি খেকোদের কারনে বেহাল অবস্থা কলাতিয়ার রাস্তাঘাট ও ফুটওভার ব্রীজের

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বোয়ালমারীতে স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মুকুল বোস বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধিঃ ফরিদপুরের বোয়ালমারীতে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের ২৭তম …

2 comments

  1. Wow that was strange. I just wrote an really long
    comment but after I clicked submit my comment didn’t appear.
    Grrrr… well I’m not writing all that over again. Anyway, just wanted to say wonderful blog!
    adreamoftrains hosting services

  2. I think the admin of this web page is in fact working hard in support of his web site, for the reason that here every data
    is quality based material.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!