গরমে প্রশান্তি থাকার উপায়

গরমে প্রশান্তিতে থাকার কিছু উপায়

গরমে যেন পুরো জনজীবনে নেমে এসেছে চরম অস্থিরতা।  গত কয়েক বছরের তুলনায় এ বছর যেন গরমের তাপমাত্রা একটু বেশি। গত বেশ কিছু দিন ধরে তীব্র গরমে অস্থির হয়ে উঠেছে গোটা বাংলাদেশ ।

রাজধানী ঢাকার মানুষগুলোও ভুগছে গরমের প্রচন্ড দাবদাহে। ঢাকা শহরের বড় বড় দালানকোঠা ও প্রচুর ঘনবসতিপূর্ণ হওয়ায় নেই কোন খোলামেলা জায়গা

নেই। পর্যাপ্ত গাছপালা নেই যার কারনে পর্যাপ্ত বাতাস ও নেই। তাই গরমের তাপমাত্রা ঢাকা শহরে যেন একটু বেশিই ।

এদিক থেকে ঢাকায় বসবসরত লোকজনের চেয়ে গ্রামের লোকজনরা কিছুটা হলেও রক্ষা পায় তীব্র গরম থেকে। কারন গ্রামে রয়েছে পর্যাপ্ত গাছপালা ও নির্মল বাতাস ও খোলামেলা পরিবেশ।

তীব্র এই গরমের হাত থেকে রক্ষা পাবার জন্য প্রতিনিয়ত বৃষ্টির অপেক্ষায় করছে সবাই। সবার এক ই কথা বৃষ্টি হলে কিছুটা হলেও সস্তি মিলবে ।

আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে যে বর্তমানে বৃষ্টি হওয়ার কোন সম্ভাবনা নেই । এই তাপ প্রবাহ আরো বেশ কিছুদিন থাকতে পারে । প্রতি বছরই এ সময় এলে বৃষ্টি কম হয় ।

বর্ষা মৌসুম শুরু হওয়ার আগেই তাপমাত্রা আরো বৃদ্ধি হচ্ছে, সাথে যুক্ত হচ্ছে বাতাসের আর্দ্রতা। সব মিলে গরমের ভাব আরো বেশি হচ্ছে । গরম বেশি হওয়ার কারনে এ সময় তাপমাত্রার সাথে প্রচুর জলীয় বাষ্প থাকে ।

আবহাওয়া অধিদপ্তর থেকে আরো বলা হয়েছে বর্তমানে যে তাপমাত্রা রয়েছে আগামী  কয়েক দিন এ অবস্থাই থাকতে পারে। বর্তমানে তাপমাত্রা যে অবস্থায় থাকার কথা তার চেয়ে ২-৩ ডিগ্রি বেশি আছে । তবে কিছুদিন পরই এ অতিরিক্ত তাপমাত্রা কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

গরমে ভালো থাকতে কিছু করনীয়:

এ গরমে সুস্থ থাকার জন্য বিভিন্ন অভিজ্ঞ ডাক্তার গন বিভিন্ন ধরনের পরামর্শ দিয়েছেন। বাসা থেকে বাহিরে বেড় হওয়ার সময় ভালো মানের পাউডার ব্যবহার করা সাথে একটি ছাতা, একটি সানগ্লাস, একটি পানির বোতল, সাথে পানিশূন্যতা পূরণের খাওয়ার স্যালাইন, ডাবের পানি খাওয়া, সাথে ছোট হাত পাখা রাখা সহ নরম ও হালকা জামাকাপড় পরার জন্য পরামর্শ দেন ।

এ গরমে ভারী কোন খাবার না খাওয়াই ভালো। বিশেষ করে তেল যুক্ত খাবার পরিহার করতে হবে।

এই গরমে প্রচুর পরিমান পানি পান করতে হবে।

 

আরো পড়ুন :  যে  ঔষধ গুলো ঘরে রাখলে বিপদে কাজে আসে

 

মো: মাসুদ

নিউজ ঢাকা ২৪ ডটকম।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

মোংলায় প্রধানমন্ত্রীর উপহার ৫০ পরিবার পেলো জমি ও ঘর

মোঃমাসুদ পারভেজ, বাগেরহাট জেলা প্রতিনিধিঃ বাগেরহাটের মোংলায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!