রমজানে থাকবে ফলের বাহারী সমাহার

রমজানে থাকবে ফলের বাহারী সমাহার

রমজানে এবার থাকবে বাহারি ফলের সমাহার। রমজানের বাকি আর মাএ কয়েক দিন। ফল ব্যাবসায়ীরা রমজানকে কেন্দ্র করে হরেক রকমের ফল দিয়ে সাজানোর শুরু করছে তাদের দোকান গুলো।

রমজান মাসে রোজা রাখবেন ধর্মপ্রান মুসল্লিরা। ইফতারের সময় বাহারি মৌসুমি ফল দিয়ে শুরু করবে সবাই। এবার রমজান মাস জ্যৈষ্ঠ মাস হওয়ায় হরেক রকম ফল দিয়ে ইফতার করতে পারবে ধর্ম-প্রাণ মুসল্লিরা।

ব্যাবসায়ীরা বলছেন, রমজান আসার আগেই বাজারে আম, কাঁঠাল, লিচু আসতে শুরু করেছে। তবে এখনের ফল স্বাদে ও গন্ধে সুবিধার না হলে ও ক’দিন পর যেগুলো আসবে তা অবশ্যই টাটকা ও সুস্বাদু হবে।

আগামী শনিবার অর্থাৎ ২৭ মে দিবাগত রাতে (চাঁদ দেখা সাপেক্ষে) সেহরি খেয়ে রোজা শুরু হবে।মঙ্গলবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে বাজারে , লিচু,কাঁঠাল, কলা,পেঁপে, তরমুজসহ নানা জাতের রসালো ফলে ভরপুর। এগুলোর দামও একটু চড়া তবে স্বাদেও পরিপূর্ণতা তেমন নয়।

রমজানের মাঝা মাঝিতে বাজারে আসতে থাকবে মৌসুমি নানা ফল। পুরো মৌসুম হওয়ায় এবার রমজানে পেয়ারা, আনারস, জামরুলের দামও সাধারণের নাগালে থাকবে বলে মনে করেন ফল ব্যবসায়ীরা।

তারা বলেন, মৌসুম হওয়ায় আম, কাঁঠালের সরবরাহ থাকবে প্রচুর। তাই এবার রমজানে বাহারি ফল কিনতে পারবেন স্বাস্থ্য সচেতনরা।

এছাড়া বিদেশি ফলের মধ্যে ভাল মানের খেজুর ৫শ’ টাকা কেজি, আপেল ১৫০-১৬০ টাকা, আঙ্গুর ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাল্টা বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি দরে। বক্স খেজুর পাওয়া যাচ্ছে ৩২০ টাকায়।

ধানমন্ডির ফলের বাজারেও প্রায় একই দামে দেশি-বিদেশি ফল বিক্রি হচ্ছে। এ বাজারের ফল ব্যবসায়ীরা জানান, বাজারে এখনও পুরোপুরি ফল আসেনি। রমজানের মাঝামাঝি সময় সব ধরনের দেশীয় ফল পাওয়া যাবে। এখন কিছু আম ও কাঁঠাল পাওয়া গেলেও রমজানে মৌসুমি ফলে বাজার ছেঁয়ে যাবে। তখন দামও অনেকটাই কমবে বলে তারা বলে।

এদিকে, রোজায় বিশুদ্ধ ও ফরমালিনমুক্ত ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। তারা বলে রোজা রাখার পর ফলফলাদি খাওয়ার ব্যাপারেও সতর্ক থাকতে হবে। রোগীরা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফল খেলে ভাল হয়। ‘আর বয়স্করা বেশি করে ফলের শরবত খেলে স্বাস্থ্য ভালো থাকবে। তবে তা অবশ্যই ফরমালিনমুক্ত হতে হবে।

রমজানে চলবে ভেজাল বিরোধী অভিজান:

এদিকে রমজানে সকল খাদ্য দ্রব্য ভেজাল মুক্ত রাখতে চায় শিল্প মন্ত্রণালয়। পুরো রোজার মাস জুরে চলবে ভেজাল বিরোধী অভিজান।মঙ্গলবার এ অভিযান নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু কথা বলেন। মিডিয়ার মাধ্যমে অসাধু কোম্পানি এবং বিক্রেতাদের আগাম সতর্ক করতে এই সংবাদ সম্মেনের আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে র‍্যাবের অভিযানে আগ্নেয়াস্ত্রসহ দুই ডাকাত গ্রেপ্তার

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের রাজেন্দ্রপুর এলাকা হতে আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্রসহ ডাকাত দলের ০২ সদস্যকে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!