বিচক্ষনতা ও বুদ্ধি

বঙ্গবন্ধুর যৌবন কাল কেটেছে কারাগারে ; বঙ্গমাতা বিচক্ষনতা ও বুদ্ধি দিয়ে দলকে আগলে রেখেছেন -আ.আ.স.ম আরেফিন সিদ্দিকী

এ.এইচ.এম সাগর: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিকী বলেছেন,স্বাধীন বাংলার স্থাপতি বঙ্গবন্ধুর যৌবন কাল কেটেছে কারাগারে তিনি ১৪ বছর জেলখানায় কারাবাস ভোগ করেছেন। সেই দুঃসময়ে বঙ্গমাতা বিচক্ষনতা ও বুদ্ধি দিয়ে দলকে আগলে রেখেছেন । তিনি বাঙ্গালির আলোকবর্তিকা বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা ।

গতকাল ৩১ জুলাই বুধবার শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৮৯ তম জন্মবার্ষিকী উপলক্ষে বিএমএ অডিটরিয়ামে “বাঙ্গালীর আলোক বর্তিকা বঙ্গমাতা” শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি বিশেষ অতিথি বক্তব্যে তিনি একথা বলেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা বাঙ্গালির আলোকবর্তিকা ভূমিকার কথা বলতে গিয়ে তিনি বলেন, আওয়মীলীগ ও স্বাধীন বাংলাদেশ পাওয়ার ফিছনে এই মোহিয়সী মানুষটির অর্জন অপরিসীম।

তিনি বলেন,  বঙ্গবন্ধুকে প্যারোলে মুক্তি দিয়ে গোলটেবিল আলোচনায় বসতে বললেন এ কথা বঙ্গমাতা জানতে পেরে তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে জেলখানায় চিরকুট পাঠায় এবং তিনি চিঠিতে জানান গোলটেবিল বৈঠকে বসার জন্য প্যারোলে মুক্তি না নিয়ে নিঃশর্ত মুক্তি দিতে হবে তাহলেই আলোচনায় বসবেন। তাই তাকে নিঃশর্ত মুক্তি দিতে বাধ্য হয়। এভাবেই বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বঙ্গবন্ধুকে সার্বক্ষণিক সহযোগিতা করেছেন। বঙ্গমাতা আওয়ামীলীগের আর্থিক সংকটে নিজের ঘরের ফ্রীজ ও আসবাবপত্র বিক্রি করেছেন।

বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ শাহ আলম এর সভাপতিত্বে বঙ্গমাতার জীবনদর্শন নিয়ে বক্তব্য আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডুলীর সদস্য তোফাজ্জল হোসেন পল্টু, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, জাকিয়া পারভিন খানম .এমপি।

আরো উপস্থিত ছিলেন বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি শাহ আলম শেখ , সাধারন সম্পাদক মোঃ আইয়ূব আলী, পরিবেশ বিষয়ক সম্পাদক সৈয়দ মোঃ ইউসুফ , ,আলভি রহমানসহ প্রমুখ। বঙ্গমাতার জন্মদিনের কেক কাটা , সাংস্কৃতিক অনুষ্ঠান ও দলীয় সংঙ্গীতের মধ্যে দিয়ে শেষ হয়। #

নিউজ ঢাকা

আরো পড়ুন,রাজবাড়ীতে মুজিব বর্ষ উপলক্ষে অসহায় রোগাক্রান্তদের মাঝে চেক বিতরন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ত্রিশালে করোনার গণটিকা নিশ্চিতে পরিকল্পনা সভা অনুষ্ঠিত

ত্রিশাল (উপজেলা) প্রতিনিধি: ময়মনসিংহের ত্রিশালে ইউনিয়ন পর্যায়ে কোভিড ১৯ টিকাদান কর্মসূচি সফলভাবে উদযাপনের লক্ষ্যে সকালে …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!