জিরো ডিগ্রী

জিরো ডিগ্রী বাংলা ছবির পরিবর্তনের বার্তা বাহক

জিরো ডিগ্রী অনিমেষ আইচ পরিচালিত ঢাকার শ্রেষ্ঠ চলচিত্রো গুলোর মধ্যে একটি। ২০১৫ সালে প্লে হাউস প্রোডাকশনস্-এর ব্যানারে  ছবিটি মুক্তি পায়। সম্প্রতি জিরো ডিগ্রী ছবিতে অভিনয় করে মাহফুজ আহমেদ শ্রেষ্ঠ অভিনেতা ও জয়া আহসান শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫ পান। এছাড়া ও আরো ২টি ক্যাটাগরিতে ছবিটির কলাকৌশলীরা পুরষ্কার পেয়ছে।

ছবিটি মূলত জয়া, মাহফুজ আর রুহির গল্পকে নিয়ে। বিশ্বাস ঘাতকতা আর প্রতিশোধের কাহীনি ।গল্পটাকে মূলত থ্রিলার বলা হচ্ছে। তবে গল্পটা যতটা না থ্রিল তার চেয়ে এর নির্মান কলা কৌশল থ্রিলটা অনেক বেশি।

সিনেমার সবচাইতে শক্তিশালী দিক হলো শেষ অংশটি। আর সবচেয়ে দুর্বল অংশ হচ্ছে মাঝখানের ভাগটি, কারন এই অংশে একই সাথে অনেক দীর্ঘ সময়কে তুলে ধরা হয়েছে। জয়ার শিশুকাল থেকে প্রাপ্ত বয়স্ক হওয়া পর্যন্ত নানা ঘটনা আর ক্রাইসিস তুলে ধরতে চেয়েছেন পরিচালক এই অংশে।

ছবির প্রথম অংশ অর্থাত মাহফুজের গল্পের সময়ের ব্যাপ্তিটা কিন্তু জয়ার মতো এতো দীর্ঘায়িত নয়।পুরোটা গল্পে মাহফুজ আহমেদের অভিনয় এক কথায় সুপার। ৩টি ভিন্ন ভিন্ন রুপে মাহফুজ তার চরিত্রকে ফুটিয়ে তুলেছেন দারুন ভাবে। তার এক এক টি ডায়লগ ,এক্সপ্রেসন তিনি ফুটিয়ে তুলেছেন সুন্দর ভাবে।ছবির ট্রেইলার দেখতে ক্লিক করুন এখানে।

রুহি জিরো ডিগীর অন্যতম একটা চমক। সাইট অভিনেত্রী হয়েও জয়াকে শেয়ানে শেয়ানে টক্কর দিয়েছে রুহি। বরং জিরো ডিগ্রী তে রুহির ডায়ভারসিটাই অনেক বেশি।ছবিতে ছোট্র একটা চরিত্রে অভিনয় করেছেন টেলি সামাদ। মাত্র কয়েক মিনিটের অভিনয়েই তিনি তার চরিত্রকে ফুটিয়ে তুলেছেন সুন্দর ভাবে।

ছবির প্রতিটা গান ই পরিপেক্ষিতের সাথে সামাঞ্জস্য পূর্ণ হয়েছে।জিরো ডিগ্রীর বেশিরভাগ অংশের দৃশ্যই ঢাকা ও এর আশেপাশে ধারণ করা হয়। তবে কিছু অংশ সিঙ্গাপুরেও ধারণ করা হয়।সব দিক বিবেচনা করে অসাধারন এক ছবি জিরো ডিগ্রী।

সব মিলিয়ে এরই মধ্যে শুরুর খেলাটা জমিয়ে ফেলেছে জিরো ডিগ্রী। মাহফুজ এই সিনেমাটির জন্যই ২ বছর ক্যামেরার সামনে আসেন নাই।  ঝুঁকিপূর্ণ ১টা ট্রেনের সিকুয়েন্স এ অভিনয় করতে গিয়ে জয়া আহসান আহত হয়ে বেশ কিছু সময় হাসপাতালে ছিলেন।

আর ছবির নায়ক এবং অন্যতম প্রযেজক মাহফুজ আহমেদ তো চ্যালেঞ্জ ই দিয়েছেন, ভালোবাসা, ঘৃণা আর প্রতিশোধের গল্প নিয়ে জিরো ডিগ্রী । এই ছবিটা প্রমান করবে সুপার হিট তারকারা নয় বরং গল্প আর অভিনয় ছবি নির্মানের আসল সম্পদ। এই ছবি একবার যে দেখতে বসবে , তাকে পুরো ছবি দেখতেই হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ত্রিশালে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ৪ জনকে কারাদণ্ড!

রাকিবুল হাসান সুমন,ত্রিশাল ময়মনসিংহ প্রতিনিধি :- ময়মনসিংহের ত্রিশালে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ এবং পরিবেশের ভারসাম্য …

2 comments

  1. I feel that is among the such a lot important information for me.
    And i am happy reading your article. But want to statement on some common things, The
    web site taste is perfect, the articles is really great :
    D. Excellent task, cheers

  2. Perfectly written subject matter, regards for entropy.

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!