ডিপ্লোমা চিকিৎসক

বিপাকে ডিপ্লোমা চিকিৎসক রা! বিএমডিসির ওয়েবসাইটে নেই তালিকা

সজিবুল ইসলাম হৃদয়, স্বাস্থ্য ডেস্কঃ  বর্তমানে দেশে ডিপ্লোমা চিকিৎসক দের (ডিএমএফ ডিগ্রি ধারী) সম্পর্কে কোনো তথ্য ভান্ডার বা বিএমডিসির ওয়েবসাইটে তাদের কোনো তালিকা নেই।

বর্তমানে ডিপ্লোমা চিকিৎসকের সংখ্যা কত, কোথায় কর্মরত, কে দেশে এবং কারা বিদেশে কাজ করছেন এর কোন সঠিক পরিসংখ্যান নেই বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) কাছে। এছাড়া বিভিন্ন সময়ে কতজন পেশা বদল করেছেন, প্রতিবছর নতুন কত ব্যক্তি চিকিৎসক পেশায় সংযুক্ত হচ্ছেন তার হিসেবও নেই।

প্রতিষ্ঠার প্রায় চার দশক পার হতে চললেও দেশের চিকিৎসাপেশার নিয়ন্ত্রক এই সংস্থাটি ডিপ্লোমা চিকিৎসকদের নিবন্ধন ছাড়া পেশাগত উন্নয়নে কার্যত কোন ভুমিকা রাখতে পারছে না। দায়িত্বপ্রাপ্ত সংস্থার নিষ্ক্রিয়তা ও বিএমডিসির ওয়েবসাইটে নিবন্ধিত ডিপ্লোমা চিকিৎসকদের তালিকা না থাকায় ভুয়া-প্রতারক চিকিৎসকদের দৌরাত্ম্য উদ্বেগজনকভাবে বেড়েছে। এমন পরিস্থিতিতে নিবন্ধন ধারী ডিএমএফ দের বিপাকে পড়তে হচ্ছে।

ডিপ্লোমা চিকিৎসকদের রেজিস্ট্রেশন নাম্বার বিএমডিসির ওয়েবসাইটে না থাকায় চেম্বার করতে প্রশাসনিক, সাংবাদিক বা বিভিন্ন ভাবে হয়রানির শিকার হচ্ছে এছাড়া ডিএমএফ ডিগ্রী ধারী দের নিয়ে একটি কুচক্রী মহল বিভ্রান্তি ছড়াচ্ছে বলে অভিযোগ করে হয়রানি বন্ধে ও বিভ্রান্তি রোধে ডিপ্লোমা চিকিৎসকদের বিএমডিসি নিবন্ধিত তথ্য ও বিবরণ ডিজিটালাইজড্ সনাক্তকরণ ওয়েব সাইটে দেয়া অত্যন্ত জরুরী বলে মনে করেন তারা।

ডিপ্লোমা চিকিৎসকদের মতে, বিএমডিসি কার্যত একটি নিষ্ক্রিয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তাদের অভিযোগ, কেবল ডিপ্লোমা চিকিৎসকদের নিবন্ধন প্রদান করেই দায়িত্ব শেষ করছে তদারকি প্রতিষ্ঠান বিএমডিসি। অথচ দেশের স্বাস্থ্য খাত সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রতিষ্ঠানটির কাছে প্রতিটি চিকিৎসকের যাবতীয় তথ্য হালানাগাদ থাকা অত্যন্ত জরুরি। লক্ষ্য ও উদ্দেশ্য অনুযায়ী কার্যকর ভূমিকা পালনে ব্যর্থ হওয়ায় চিকিৎসা সেবা খাতে চরম বিশৃঙ্খলা বিরাজ করছে।

এছাড়া সম্প্রতি ডিপ্লোমা চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এ্যাসোসিয়শনের নেতাবৃন্দের দলবাজির পাশাপাশি বিএমডিসির অকার্যকারিতাকেই স্পষ্ট করেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এমতাবস্থায় হয়রানি বন্ধে ও বিভ্রান্তি রোধে বিএমডিসি নিবন্ধিত সকল ডিপ্লোমা চিকিৎসকদের ছবি, নাম, ঠিকানা ও রেজিস্ট্রেশন নাম্বার তৈরি কৃত ডিজিটালাইজড্ সনাক্তকরণ ওয়েব সাইটে অতিশীঘ্রই দেয়ার জন্য প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিব সহ সংশ্লিষ্ট সকলের কাছে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য দাবি জানান ডিপ্লোমা চিকিৎসকরা।

আরো পড়ুন: জিডি করার নিয়ম।

নিউজ ঢাকা ২৪।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ত্রিশালে প্রডিউসার অর্গানাইজেশন কমিটিতে অনিয়মের অভিযোগ

  এস.এম জামাল উদ্দিন শামীম,ত্রিশাল প্রতিনিধিঃময়মনসিংহের ত্রিশালে মৎস্য সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় প্রডিউসার অর্গানাইজেশন (পিও) এর …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!