ব্যস্ততম এলাকার

ফের আবার ফুটপাতে হকাররা, পথচারীরা রাস্তায়

রাজধানীতে প্রতিদিন নানা পেশা, নানা রকমের মানুষের আনাগোনা। ঢাকার অন্যতম ব্যস্ততম এলাকার মধ্যে রয়েছে গুলিস্তান, মতিঝিল, পল্টন এলাকা। বলা চলে রাজধানীর সবচেয়ে বেশি মানুষের পদচারণা থাকে এসব এলাকায়।

যে কারণে এখানে দিন-রাত সবসময়ই মানুষে গিজগিজ করে। অথচ তারা স্বাচ্ছন্দে হাঁটার জন্য ফুটপাত ব্যবহার করতে পারছে না। যদিও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যৌথ উদ্যোগে কয়েক মাস আগে হঠাৎই বদলে যায় ফুটপাতের চিরচেনা দৃশ্য। গত ২০ ফেব্রুয়ারি থেকে এসব এলাকার ফুটপাত অবৈধ দখলমুক্ত করা হয়।

হকারদের জন্য রাজধানীর গুলিস্তান, মতিঝিল, পল্টন এলাকার যে ফুটপাত দিয়ে চলাচল করাই মুশকিল ছিল, ডিএসসিসি ও ডিএমপির যৌথ উদ্যোগে বদলে যায় সেই দৃশ্য। তারপর থেকে কিছু দিন আগেও এসব ফুটপাতে একটিও দোকান বা হকার ছিল না। ফলে স্বচ্ছন্দে চলাচল করতে পেরে সন্তুষ্টিও প্রকাশ করেছিলেন পথচারীরা। কিন্তু ডিএসসিসির ফুটপাত দখলমুক্ত রাখার উদ্যোগ দুই মাসও টেকেনি।

মাত্র দেড় মাসের মত সময় ফুটপাত দখলমুক্ত থাকার পর পথচারীদের চলাচলের রাস্তা বন্ধ করে আবারও হকাররা বসে গেছেন। এতে পথচারীদের চলাচল বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি সড়কে বেড়েছে যানজট। যে গুলিস্থান, মতিঝিল, পল্টন এলাকায় এত পথচারী কিন্তু সেখানে ফুটপাতে দিয়ে তাদের হেঁটে চলাচলের যেন কোনো অধিকারই নেই।

গুলিস্তানের ফুটপাতে জুতার দোকানি হাবিবুর রহমান বলেন, মাঝখানে কিছুদিন হকার উচ্ছেদে খুব চাপাচাপি ছিল। যে কারণে আমরা একটুও বসতে পারিনি। তবে ইদানিং তেমন একটা কড়াকড়ি নেই, তাই আমরা আবার বসতে শুরু করেছি।

তিনি বলেন, আমরা সাধারণ পথচারীদের সমস্যা করে ফুটপাতে হকারি করতে চাই না। পুর্নবাসনের ব্যবস্থা করে দিলে ফুটপাত ছেড়ে চলে যাব। আমাদেরও পরিবার পরিজন আছে, ফুটপাতে বসে ব্যবসা না করলে আমরা চলব কীভাবে?

নিউজ ঢাকা

আরো পড়ুন,জবির ৯৫ শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পুরষ্কারের জন্য মনোনীত

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রংপুর বিভাগে শ্রেষ্ঠ ডিসি হলেন গাইবান্ধা জেলার আবদুল মতিন 

  মো:শামসুর রহমান হৃদয়,গাইবান্ধা প্রতিনিধি :গাইবান্ধার জেলা প্রশাসক মো. আবদুল মতিন রংপুর বিভাগের জেলার জেলা …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!