ভারতের বিপক্ষে রেকর্ড করে ৮৫ ধাপ এগিয়ে খাজা

ছিলেন ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে একশর বাইরে। অস্ট্রেলিয়া জাতীয় দলের ওয়ানডে ভাবনাতেও ছিল না তার নাম। সে উসমান খাজাই ভারতের বিপক্ষে সিরিজে দুই সেঞ্চুরি ও দুই হাফসেঞ্চুরিতে ৩৮৩ রান করে দিয়েছেন র‍্যাংকিংয়ে বড়সড় এক লাফ।

ভারতের বিপক্ষে পাঁচ বা তার কম ম্যাচের ওয়ানডে সিরিজে খাজার ৩৮৩ রানই যেকোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। আর এ রেকর্ড গড়ে তিনি এগিয়েছেন ৮৫ ধাপ, ছিলেন ১১০ নম্বরে, উঠে এসেছেন সেরা ২৫’এ। তার বর্তমান রেটিং ৬২১।

একই সিরিজে বল হাতে আলো ছড়িয়েছেন উসমান খাজার সতীর্থ খেলোয়াড় প্যাট কামিনস। ৫ ম্যাচে ১৪ উইকেট নেয়া কামিনস এগিয়েছেন ১৩ ধাপ, উঠে এসেছেন ৭ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৬৮১।

এছাড়া শ্রীলঙ্কাকে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। সিরিজে তিন হাফসেঞ্চুরি করে ব্যাটিং র‍্যাংকিংয়ের ৪ নম্বরে উঠে এসেছে কুইন্টন ডি কক, অধিনায়ক ফাফ ডু প্লেসিস অবস্থান করছেন ৫ নম্বরে। বোলারদের মধ্যে ৭ ধাপ এগিয়ে ৪ নম্বরে উঠে এসেছেন লেগস্পিনার ইমরান তাহির।

ইংল্যান্ডের বিপক্ষে ছক্কার ঝড় তুলে ৪ ম্যাচে মোট ৪২৪ রান করেছিলেন ক্রিস গেইল। এর পুরষ্কারও তিনি পেয়েছেন ওয়ানডে ব্যাটিং র‍্যাংকিংয়ে। তিনি এগিয়েছেন ৩৫ ধাপ, ৫৭০ রেটিং নিয়ে অবস্থান করছেন ৪১ নম্বরে। এছাড়া বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত ওয়ানডে সিরিজ কাটানো মার্টিন গাপটিল ঢুকে গিয়েছেন র‍্যাংকিংয়ের শীর্ষ দশে।

এদিকে বোলার ও ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে নিজেদের আধিপত্য বজায় রেখেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এবং ডানহাতি পেসার জাসপ্রিত বুমরাহ। কোহলির সতীর্থ রোহিত শর্মা ব্যাটিং র‍্যাংকিংয়ে অবস্থান করছেন ২ নম্বরে।

সূএ: জাগো নিউজ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ধুঁকতে ধুঁকতে কোয়ার্টারে উরুগুয়ে

  কোপা আমেরিকার সবচেয়ে বেশি ১৫ বার শিরোপা জিতেছে উরুগুয়ে। ২০১১ সালে সর্বশেষ শিরোপা জয়ের …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!