জাবিতে “এনসিআই” এর উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিষয়ক সংগঠন “প্রকৃতি সংরক্ষণ উদ্যোগ( Nature Conservation Initiative-NCI)” এর মাসিক কার্যক্রম এর অংশ হিসেবে আজ বিশ্ববিদ্যালয়ের সপ্তম ছায়ামঞ্চ এলাকায় সকাল ১০ টায় দুই ঘণ্টা ব্যাপী পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করা হয়। শুধুমাত্র ছায়ামঞ্চ এলাকা হতে সংগঠনটির প্রায় ৩০ জন সদস্য পলিথিন, খাবারের প্লেট, প্লাস্টিকের গ্লাস সহ ১০ ব্যাগ বিভিন্ন ধরণের পলিথিনজাত দ্রব্য সংগ্রহ করা হয়।

এ বিষয়ে সংগঠনটির প্রধান উপদেষ্টা প্রাণীবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর মনোয়ার হোসাইন তুহিন বলেন, “এভাবে চলতে থাকলে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অচরিয়েই তার সৌন্দর্য হারিয়ে ফেলবে। পরিবেশের প্রাকৃতিক ভারসাম্য অব্যাহত রাখতে ময়লার যথাযথ ব্যবস্থাপনা প্রয়োজন।

” সংগঠনের সভাপতি মাস্টার্সের শিক্ষার্থী রুবাইয়া আক্তার বলেন, সবুজ ক্যাম্পাসের সবুজ পরিবেশ ফিরিয়ে আনতে হলে যত্রতত্র ময়লা ফেলা পরিহার করতে হবে এবং প্রশাসন ও সাধারণ শিক্ষার্থীদের নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে।”

সংগঠনের সাধারণ সম্পাদক চতুর্থ বর্ষের শিক্ষার্থী নুরুল ইসলাম সাইমুম বলেন, ” জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় সারা বাংলাদেশের মধ্যে প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর অন্যতম সুন্দর একটি ক্যাম্পাস।কিন্তু দিন দিন এই সুন্দর ক্যাম্পাসটাকে হুমকির মুখে ঠেলে দিচ্ছি যত্রতত্র পলিথিন ফেলে। তাই ক্যাম্পাসের প্রকৃতিকে সুন্দর রাখতে এধরণের সচেতনতামূলক কার্যক্রম গুলো নিয়মিত করতে হবে।”
এছাড়া পরিবেশ বিষয়ক সংগঠন গুলোর পাশাপাশি অন্যান্য সংগঠনগুলোও এধরনের সতেচনতামূলক কার্যক্রমগুলোতে এগিয়ে আসার আহবান জানানো হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হচ্ছে আজ

জবি প্রতিনিধি : ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হচ্ছে আজ …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!