Breaking News
Home / সারাদেশ / শিক্ষাখাতের সংকট নিরসনে ৫দফা দাবি নিয়ে ছাত্র ইউনিয়নের মানববন্ধন

শিক্ষাখাতের সংকট নিরসনে ৫দফা দাবি নিয়ে ছাত্র ইউনিয়নের মানববন্ধন

অপূর্ব চৌধুরী, জবি প্রতিনিধি

শিক্ষাখাতের সংকট নিরসনে ৫ দফা দাবি নিয়ে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সংসদ ও ঢাকা মহানগর সংসদ। রবিবার(৩নভেম্বর) বেলা ১২টায় পুরান ঢাকার জনসন রোডে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সংসদের সভাপতি কেএম মুত্তাকির সভাপতিত্বে ও ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ফয়জুর মেহেদীর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক শামীম হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিন, কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অনিক রায়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিন বলেন, স্বায়ত্বশাসন না থাকায় বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বৈরাচারী ভূমিকা গ্রহণ করেছে। কোন কিছুর তোয়াক্কা না করেই বিশ্ববিদ্যালয়ের ধারণার বিপরীতে চলছে প্রশাসন। গবেষণাখাত, মুক্তবুদ্ধি চর্চার সুযোগকে অবরুদ্ধ করে রেখে বিশ্ববিদ্যালয়কে কেবলমাত্র চাকরির বাজারে প্রতিযোগিতা করার টিকিট কাউন্টার বানানো হচ্ছে।

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, শিক্ষাক্ষেত্রে চরম অরাজকতা চলছে। জেলায় জেলায় শিক্ষাবৈষম্য নিরসন, সরকারি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য শিক্ষক মূল্যায়ন পদ্ধতি চালুকরণ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন টিউশন ফি ও শিক্ষা শেষে কর্মসংস্থানের ৫ দফা দাবি নিয়ে আজ সারাদেশে মানববন্ধন কর্মসূচির মাধ্যমে ছাত্র ইউনিয়ন নতুন শিক্ষা আন্দোলনের সূচনা করেছে। এই ৫ দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে ছাত্র ইউনিয়ন একটি প্রকৃত শিক্ষা আন্দোলন গড়ে তুলবে।

সভাপতির বক্তব্যে কেএম মুত্তাকী বলেন, শিক্ষাখাতের সংকট নিরসনে বরাদ্দ বৃদ্ধির বিকল্প নেই। কর্পোরেট মুনাফার ওপর ৫ শতাংশ সারচার্জ আরোপ করে তা শিক্ষাখাতে বরাদ্দ করে জেলায় জেলায় শিক্ষা বৈষম্য কমিয়ে আনা ও নতুন কর্মসংস্থান তৈরী করতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About নিউজ ঢাকা ২৪

Check Also

মোংলা ও পায়রায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ১০ নম্বর মহাবিপদ সংকেত ...

আরও ভয়ানক ‘বুলবুল’, ৭ নম্বর সতর্কতা

আরও ভয়াবহ রূপ নিয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ‘ভেরি হেভি সাইক্লোনিক স্টর্ম’ হয়ে (ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *