Breaking News
Home / প্রচ্ছদ / যাত্রীবাহি লঞ্চ শ্রমিকেদের ধর্মঘট স্থগিত, তবে অব্যহত আছে পন্যবাহী জাহাজ শ্রমিকদের ধর্মঘট

যাত্রীবাহি লঞ্চ শ্রমিকেদের ধর্মঘট স্থগিত, তবে অব্যহত আছে পন্যবাহী জাহাজ শ্রমিকদের ধর্মঘট

এ.এইচ.এম সাগর: বেতন বোনাস মজুরি বাড়ানোর ১১দফার দাবিতে ২৫ জুলাই রাত ১২ টার পর থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেন লঞ্চ চালক কার্গো জাহাজ পন্যবাহী শ্রমিক সংগঠনগুলো। আর এ ধর্মঘটে সাম্মতি দেন সারা বাংলাদেশের শ্রমিকরা।এতে করে সকল রোডের যাত্রীরা পড়েছে ভোগান্তিতে।

সকাল থেকেই যাত্রীরা লঞ্চঘাটে ভীড় জমাতে দেখা গেছে। লঞ্চ মালিকদের অনুরোধে বিকাল ৫টায় যাত্রীবাহী চলাচল লঞ্চ ধর্মঘট স্থাগিত করেছেন বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি মোঃ শাহ আলম । শ্রমিক সভাপতি শাহ আলম অভিযোগ করে বলেন ,২০১৬ সালে আমাদের সাথে শ্রমিক সরকার ও লঞ্চ মালিকরা যে প্রতিশ্রুতি দিয়েছেন প্রায় চার বছর শেষ হলেও তারা তা বাস্তবায়ন করেননি । আমরা তো শ্রমিক আমাদের কোন সামাজিক নিরাপত্তা নেই বেতন আগে যা ছিল এখনো তা ঈদে কোন বোনাস নেই মালিকরা শুধু নিজেদের সার্থ বুঝে আমরা নিজেদের পেটের তাগিদে এ ১১ দফা বাস্তবায়ন চাই । আর যাত্রী চলাচল লঞ্চ ছাড়া সকল পন্যবাহী জাহাজ কার্গো এর আওতায় থাকিবে। যতদিন আমাদের পাওনা না মিটাবে ততদিন এ ধর্মঘট চলবে বলে জানান তিনি।

আর এ ধর্মঘটে সারা দেননি বাংলাদেশ অভ্যান্তরীন নৌ চলাচল যাত্রী পরিবহন সংস্থাটি। দুপুর ২টায় সংস্থা অফিস কক্ষে সংবাদ সম্মেলন করেছেন বাংলাদেশ অভ্যান্তরীন নৌ চলাচল যাত্রী পরিবহন এর সভাপতি মাহবুব উদ্দিন আহমদ (বীরবিক্রম)। তিনি সাংবাদিকদের জানান, ২০১৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বেতন ভাতা আকারে ৫ বছরের জন্য সরকার গেজেট করে নির্ধারন কওে দিয়েছেন । আর ২০২১ শেষ না হওয়া পর্যন্ত তাদের কোন দাবী দাওয়া মানতে নারাজ সংস্থার সভাপতি । তিনি বলেন, ঈদ আসলেই তারা মালিক ও যাত্রীদেও জিম্মি করে দাবী দোয়া আদায় করে তাদের এ অযোক্তিক দাবিকে মেনে নেওয়া হবে না। তিনি সরকারের কাছে অনুরোধ করেন বলেন, তাদের একটি বার্গেনিং এজেন্সি করে দিন।

ঈদকে সামনে রেখে হাজার হাজার যাত্রীদের দূর্ভোগে, ফেলে বিশেষ কোন গোষ্টি সরকারের ভাবমুর্তি বাধাগ্রস্থ করতে এ কাজটি করতেন পারে বলে তার বিশ্বাস । সরকারকে অনুরোধ করে বলেন ,সরকার যাহাতে তাদের দাবী দাওয়া মেনে না নেন। বিভিন্ন দুর্ঘটনা হয় সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সভাপতি বলেন, আমরা তাদের থাকার জন্য কেবিন দেই সেই কেবিন তারা ভাড়া দেয় বিভিন অনাকাঙ্খিত দূর্ঘটনা লঞ্চে তারা ঘটায় সেটার দায়ও মালিককে নিতে হয় ।

তিনি তাদের কাজে ফিরে যাওয়ার জন্য আহবান করেছেন। এ সময় উপস্থিত ছিলেন , বাংলাদেশ অভ্যান্তরিন নৌচলাচল যাত্রী সংস্থার ভাইস প্রেসিডেন্ট মোঃ লুৎফুর রহমান রুমি কিসলু ,বাংলাদেশ অভ্যান্তরিন নৌচলাচল যাত্রী সংস্থার ভাইস প্রেসিডেন্ট মোঃসালাউদ্দিন, বাংলাদেশ অভ্যান্তরিন নৌ চলাচল যাত্রী সংস্থার সেক্রেটারী মোঃ সিদ্দিকুর রহমান পাটয়ারী, সুন্দবন নেভিগেশন গ্রুপের চেয়ারম্যান মোঃ সাইদুর রহমান রিন্টু সহ প্রমুখ।#

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About ahmed raju

ইন সা আল্লাহ নিউজ ঢাকা ২৪ এক দিন অনেক দূর এগিয়ে যাবে আপানাদের সাথে নিয়ে। :)

Check Also

নাটোরে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্কঃ নাটোরের লালপুরে সনাতন ধর্মাবলম্বীদের পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও ...

ওয়ারীতে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও ওষুধ বিতরণ

রাজধানীর ওয়ারীতে সামাজিক উন্নয়নমূলক সংগঠন কান্ডারীর উদ্যোগে শতাধিক সুবিধা বঞ্চিত মানুষের মাঝে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: