বৃহন্নলাদের অধিকার আদায়ে জবিতে গণসাক্ষর কর্মসূচি

জবি প্রতিনিধি:“বৃহন্নলাদের অধিকার এর জন্য আওয়াজ তোলো” প্রতিপাদ্যকে সামনে নিয়ে সমাজে যারা তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচিত তাদের মৌলিক অধিকার বিশেষ করে চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গণসাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

গত ৬ ই জুন লিড এর তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে এ গণসাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এ প্রজেক্টের নেতৃত্বে থাকা সাদিকাতুন নিসা বলেন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এর টিকিট সংগ্রহের লাইন নিয়ে তারা কাজ শুরু করেছিলেন। সরেজমিনে গিয়ে দেখা গিয়েছে যে, সেখানে পুরুষ এবং মহিলাদের জন্য টিকিট সংগ্রহের আলাদা লাইন থাকলেও বৃহন্নলা অর্থাৎ হিজরাদের জন্য নেই কোনো আলাদা লাইন।মেডিকেল প্রশাসনের সঙ্গে এ বিষয়ে আলাপ করবার জোর প্রচেষ্টা চলছে,যাতে অতিদ্রুত তাদের জন্য অন্তত একটি আলাদা লাইনের ব্যবস্থা করা হয়।এর ফলে,অন্তত তাদের পুরান ঢাকা অঞ্চলে চিকিৎসা সেবা নিয়ে ভোগান্তি কিছুটা লাঘব হবে।

প্রজেক্টটির অন্যতম সদস্য মোহাইমিনুল ইসলাম বলেন, আমরা বেশ উচ্ছ্বসিত এরকম একটি কাজকে সামনে এগিয়ে নিয়ে যেতে পেরে।সবাই একপ্রকার অঙ্গীকারবদ্ধ সমাজে অবহেলিত এই মানুষদের জীবনে কিছুটা স্বস্তি এনে দিতে।আশা করা যায় এধরণের উদ্যোগ আমাদের সামাজিক সমস্যাগুলো সমাধানে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে।

এসময় প্রজেক্ট সফল করার লক্ষ্যে জনগণকে সচেতন করার উদ্যোগে দিনব্যাপী পুরান ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লিফলেট বিতরণ করা হয়।

উল্লেখ্য, জাতিসংঘের একটি অন্যতম অংশ হিসেবে “দি হাংগার প্রজেক্ট” পরিচিত । এই “দি হাংগার প্রজেক্ট” আওতাধীন বাংলাদেশে বেশ কয়েকটি উইং রয়েছে যার মধ্যে অন্যতম হলো “লিড বাংলাদেশ”।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে [sharethis-inline-buttons]

Check Also

ভর্তিচ্ছুদের পাশে জবিস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রকল্যাণ পরিষদ

নিউজ ডেস্ক: দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত বিজ্ঞান ‘ক’ ইউনিটের ভর্তি …

error: Content is protected !!