Breaking News
Home / ক্যারিয়ার / প্রথমবারের মত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হতে যাচ্ছে শ্রী শ্রী দূর্গাপূজা

প্রথমবারের মত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হতে যাচ্ছে শ্রী শ্রী দূর্গাপূজা

অপূর্ব চৌধুরী , জবি প্রতিনিধি:

প্রতিষ্ঠার তের (১৩) বছর পর প্রথমবারের মত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হতে যাচ্ছে শ্রী শ্রী দুর্গাপূজা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই ধর্মীয় অনুষ্ঠান।

গত বুধবার (৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা কমিটির প্রতিনিধি দল উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর সাথে সৌজন্য সাক্ষাত করার সময় দূর্গা পূজা আয়োজনের জন্য নির্দেশ দেন । এসময় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা কমিটির সভাপতি অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল, সাধারন সম্পাদক অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী সহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
পূজা কমিটির সভাপতি অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল দুর্গাপূজা আয়োজনের কথাটি নিশ্চিত করেন । তিনি বলেন, আমরা এবারই প্রথম দূর্গাপূজা আয়োজন করছি । সেজন্য আমরা প্রতিনিয়ত মিটিং করছি, প্ল্যান করছি । আমরা এখনো প্রাথমিক পর্যায়ে ।পূজা আয়োজন করার জন্য ডেকোরেশন, প্রতিমা বানানো, পুরোহিত, সাউন্ড সিস্টমসহ অন্যান্য আনুষাঙ্গিক কাজগুলো করতে হবে । বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ে হিন্দু শিক্ষার্থীদের তিনটি সংগঠন আছে । তাদের সাথেও কথা বলতে হবে । তিনি আরো বলেন, আমরা এরই মধ্যে ভিসি স্যারের কাছে পূজা আয়োজনের জন্য একটা বাজেট দিয়েছি । ভিসি স্যার আমাদেরকেও সহযোগীতা করার জন্য বলেছেন ।

পূজা আয়োজনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও বর্তমান ভুগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক নিউটন হাওলাদার বলেন, দীর্ঘদিন পরে আমরা নিজ ক্যাম্পাসে দূর্গাপূজা করতে পারবো এটাই বড় পাওয়া । আমরা ভিসি স্যারকে আগেও পূজার বিষয়ে বলেছিলাম । তিনি একজন অসাম্প্রদায়িক মানুষ এবং সবসময় পজিটিভ চিন্তা করেন । উনার নির্দেশনা এবং সহযোগীতায় আমরা এবার দূর্গাপূজার আয়োজন করতে যাচ্ছি ।

উল্লেখ্য, প্রতি বছর আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ দিন থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দূর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচটি দিন যথাক্রমে “দর্গাষষ্ঠী”, “মহাসপ্তমী”, “মহাষ্টমী”, “মহানবমী” ও “বিজয়াদশমী” নামে পরিচিত।এবারে অক্টবর মাসের ৩ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত দুর্গা পূজার যথাক্রমে “দুর্গাষষ্ঠী”, “মহাসপ্তমী”, “মহাষ্টমী”, “মহানবমী” ও “বিজয়াদশমী” পালন করা হবে ।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About নিউজ ঢাকা ২৪

Check Also

আত্মহত্যা

কেরানীগঞ্জে বাবার সাথে অভিমান করে ৮ম শ্রেনীর ছাত্রের আত্মহনন

এ.এইচ.এম সাগর: কেরানীগঞ্জ মডেল থানাধীন মধ্যবাড়ালিয়া এলাকায় বাবার সাথে অভিমান করে ৮ম শ্রেনীর ছাত্র আত্মহনন ...

নরসিংদী বড় বাজারে পেয়াজে দাম শুনে মাথায় হাত!

হৃদয় এস সরকারঃ নরসিংদী শহরের সবচে বড় সবজির বাজার বড় বাজার।সেখানে কিছুদিন যাবৎ পেঁয়াজের দাম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *