‘পরির পরিবর্তন’ নাটক প্রদর্শন

জবি প্রতিনিধি: বিশ্ব শিশুশ্রম নিরসন দিবস উপলক্ষে আনন্দ ধারা ইউ,সি,এল,সি এর শিক্ষার্থীদের অংশগ্রহণে পথ নাটক ‘পরির পরিবর্তন’ প্রদর্শিত হয়েছে। নাটকটির পরিচালনা ও প্রযোজনায় ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী ও নৃত্য শিল্পী মোঃ সবুজ।

রবিবার (১২ জুন) ‘সামাজিক সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি ও সুস্থ সুন্দর জীবন গড়ি বাল্যবিবাহ বন্ধ করি’ শিরনামে ঢাকা আহছানিয়া মিশন কর্তৃক আয়োজিত কাপ-আপ প্রকল্পের আওতায় মোহাম্মদপুর বস্তিতে আনন্দ ধারা ইউসিএলসি শিক্ষার্থীদের অংশগ্রহণে নাটকটি প্রদর্শিত হয়।

এসময় সেখান স্থানীয়রা এবং বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অবিভাবকরা উপস্থিত ছিলেন।

‘পরির পরিবর্তন’ নাটকটিতে ভিন্ন ধারা ও কোরিওগ্রাফির মাধ্যমে ফুটে উঠেছে একটি কিশোরীর আত্মরক্ষা ও বাল্যবিয়ে বন্ধ করার কাহিনী। মূল কাহিনী একটি স্কুল পড়ুয়া বালিকার কেস স্টাডি থেকে নিয়ে গল্প লেখার পর নাটকে রূপদান করা হয়েছে ২০২১ সালে। নাটকটি এখন পর্যন্ত তিন বার প্রদর্শিত হয়েছে।
২০২১ সালের অক্টোবরের শিশু অধিকার সপ্তাহ ও পহেলা ডিসেম্বর ২০২১ সালে সেভ দ্যা চিলড্রেন ও মানবিক সাহায্য সংস্থার সেমিনার সময় সেভ দ্যা চিলড্রেন এর সাহায্যে থিয়েটার ফর ডেভেলপমেন্ট এর নাট্যকর্মীদের নিয়ে এই নাটকটি প্রদর্শন করা হয়।

‘পরির পরিবর্তন’ নাটকটির পরিচালক ও প্রযোজক মো. সবুজ বলেন,সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার আদায়ের লক্ষ্যে এবং মানুষদের সচেতন করার জন্যই নাটকটি নির্মিত । এর মাধ্যমে সমাজের মানুষের মনস্তাত্ত্বিক উন্নয়ন করাই মূল উদেশ্য। এই নাটকটিতে শিক্ষার্থীরা অভিনয় করতে পেরে বেশ আনন্দিত ও উৎসাহিত হয়েছে।

এদিকে এই বস্তির শিশুদের জীবনের সাথে নাটকের মিল পাওয়ায় অবিভাবকরাও তাদের মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন।

‘পরির পরিবর্তন’ নাটকে প্রধান চরিত্রে পরি নামে নাহিদা অভিনয় করেছেন। পাশাপাশি হাসিব, তানিয়া, টুম্পা,নিশি, তামিম,আলামিন, মিম,ঈশিতা এবং রাব্বি অভিনয় করেছেন। যারা সবাই আনন্দ ধারা ইউ, সি, এল,সি বিদ্যালয়ের শিক্ষার্থী বৃন্দ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে [sharethis-inline-buttons]

Check Also

জবিস্থ গাজীপুর জেলা ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি মাইজান, সম্পাদক শাকিল

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গাজীপুর জেলা ছাত্রকল্যাণ পরিষদের  আংশিক কমিটির অনুমোদন গঠন করা হয়েছে। …

error: Content is protected !!