Breaking News
Home / রাজনীতি / নির্ধারিত বয়স সীমায় যুবলীগ নতুন নেতৃত্বে আলোচনায় আছেন যারা

নির্ধারিত বয়স সীমায় যুবলীগ নতুন নেতৃত্বে আলোচনায় আছেন যারা

যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ ফজলুল হক মনি। তিনি ৩২ বছর বয়সে সভাপতির দায়িত্ব গ্রহন করেন প্রতিষ্ঠাকালীন যুবলীগের। সময়ের পরিক্রমায় যুব সংগঠনটির দায়িত্ব গ্রহন করতে হয়েছে আরও অনেককেই। সর্বশেষ ওমর ফারুক চৌধুরীকে অব্যাহতি দেওয়ার সময় তার বয়স সত্তর পেরিয়েছিলো।

বাংলাদেশের প্রেক্ষাপট এবং সংগঠনের ঐতিহ্যের সাথে মানানসই একটা বয়সসীমা নির্ধারনের দাবী ছিলো যুবলীগ তৃনমূলের। অবশেষে নানা বিতর্কিত কারনে ভেঙ্গে দেওয়া কমিটি ও দীর্ঘ বিরতীর পর আসন্ন কংগ্রেসে নির্ধারিত হলো যুবলীগের নেতৃত্ব গ্রহনের সর্বোচ্চ বয়সসীমা। আসন্ন কংগ্রেসে যুবলীগের নেতৃত্ব গ্রহনের সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ৫৫ বছর। যার ফলশ্রুতিতে বিতর্কিত যুব নেতাদের পাশাপাশি সৎ, ত্যাগী ও পরিশ্রমী অনেককেই শুধুমাত্র ববয়সসীমা নির্ধারনের কারনে হারাতে হচ্ছে প্রত্যাশিত নেতৃত্ব।

যারা ত্যাগী ও পরিশ্রমী অথচ বয়স হয়ে যাওয়ার কারনে যুবলীগের নেতৃত্বে আসতে পারছেননা, আওয়ামী সভানেত্রী তাদেরকে আওয়ামীলীগে যোগদানের আহ্বান জানিয়ে বলেছেন ত্যাগীদের মূল দলে মূল্যায়ন করা হবে। এদিকে বয়স সীমা ও ক্লিন ইমেজের কোটা পূরণে সফল রাজনৈতিকদের মধ্যে নতুন নেতৃত্বে আলোচনায় আছেন যারা তাদের মধ্যে সভাপতি পদে জাতীয় সংসদের চিপ হুইপ নূরে আলম চৌধুরী লিটন, এফ বি সি সি আই সভাপতি ও যুবনেতা শেখ ফজলে ফাহিম, যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মির্জা আজম, বর্তমান কমিটির প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরানিয়াবাত, ফারুক হোসেন, মুজিবুর রহমান চৌধুরী, এ্যাডভোকেট বেলাল হোসেন, শেখ ফজলে নাঈম সহ সর্বাধিক আলোচিত নাম যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ ফজলুল হক মনির পুত্র ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস।

সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দীন আহমেদ মহি, সুব্রত পাল, বদিউল আলম বদি এবং সাবেক ছাত্রনেতাদের মধ্যে জহির উদ্দীন খসরু, ইকবাল মাহমুদ বাবলু, শামীম সাইফুল সোহাগ ও এন আই আহমেদ সৈকতের নাম উল্লেখযোগ্যভাবে আলোচিত। আগামী ২৩ শে নভেম্বর নির্ধারিত বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৭ম কংগ্রেসে আহ্বায়ক করা হয়েছে বর্তমান কমিটির প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলাম ও সদস্য সচিব করা হয়েছে সাধারণ সম্পাদক হারুন উর রশীদকে। রাজনীতি বিশ্লেষক ও সচেতন মহলের প্রত্যাশা আগামী কংগ্রেসের মাধ্যমে গঠিত নতুন নেতৃত্বে বদলে যাবে যুবলীগের চিত্র, ঘুচে যাবে সাময়িক অপবাদের গ্লানি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About নিউজ ঢাকা ২৪

Check Also

তারুণ্যের হাতেই নির্ভর করে দেশের উন্নয়ন— ছাত্রলীগের সহসভাপতি আপন

একটা দেশের সবচেয়ে বড় সম্পদ তরুণ। দেশের অর্থনৈতিক মুভমেন্ট, দেশের রাজনৈতিক গতিশীলতা, দেশের মেইনস্ট্রিম প্লাটফর্ম ...

ববি ছাত্রলীগের জেলহত্যা দিবসের অনুষ্ঠানে দ্বিমুখী অবস্থান

ববি প্রতিনিধি: মহান জেল হত্যা দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে বিপরীতমুখী অবস্থান নিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *