চলছে হজের প্রস্তুতি, হাজীদের নিরাপত্তায় ১৫ হাজার নিরাপত্তা কর্মী

শাহাদাত আল মাহদী, সৌদি আরব প্রতিনিধি

ইসলামের পাঁচটি আরকান বা স্তম্ভের পঞ্চমটি হলো হজ্জ। প্রতিবছর সারাবিশ্বের মুসলমানরা সৌদিতে হজ্জ করতে আসলেও সম্প্রতি করোনা ভাইরাসের কারণে পাল্টে গিয়েছে এর চিত্র,গত বছর করোনা ভাইরাসের কারণে অল্প সংখ্যক মানুষ স্বাস্থ্যবিধি মেনে হজ পালন করলেও চলতি বছর শুধু সৌদি আরবে অবস্থানরত মুসলিমরাই হজ পালনের সুযোগ পাবেন, ফলে দেশটির বাইরে থেকে কেউ সেখানে গিয়ে এবার হজ পালনের সুযোগ পাবে না।

সৌদির হজ্জ মন্ত্রণালয় জানিয়েছে,এবার সর্বোচ্চ ৬০ হাজার ব্যক্তিকে তারা হজ পালনের অনুমতি দিয়েছে এবং তাদের অবশ্যই ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। একই সাথে হজ পালনের জন্য টিকা গ্রহণকে বাধ্যতামূলক ঘোষণা করা হয়েছে।

আগামী ১৯ই জুলাই হজ্জ, আর এই হজ্জকে সামনে রেখে চলছে প্রস্তুতি,হাজীদের সুরক্ষিত রাখতে সকল প্রকার পূর্ব প্রস্তুতি গ্রহণ করেছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়,এবং নিরাপত্তা দিতে প্রস্তুত ১৫ হাজার নিরাপত্তা কর্মী এবং সেচ্ছাসেবী টিম।

এই করোনা পরিস্থিতিতে সুরক্ষিতভাবে হজ্জ পালন করার জন্য হজ্জ হাজীদের জন্য যুক্ত করা হয়েছে কিছু স্বাস্থ্য নির্দেশনা,
ইতিমধ্যেই বেশকিছু স্বাস্থ্য সংক্রান্ত পূর্ব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
এরই পূর্ব প্রস্তুতি হিসেবে হজ্জের আনুষ্ঠানিকতার সকল সময়ে হাজীদের সামাজিক দুরত্ব এবং সর্বদা মাস্ক পরিধান করে থাকার নির্দেশ দিয়েছে।
এছাড়াও হজ্জে অংশগ্রহণকারী হাজীদের জন্য করোনা ভ্যাকসিন এর সেকেন্ড ডোজ গ্রহণ করার প্রয়োজনীয়তা সম্পর্কে সবাইকে জানিয়েছে। এছাড়াও মক্কায় এবং অন্যান্য পবিত্র স্থানগুলোতে ৯টি মেডিকেল সেন্টার প্রস্তুত রেখেছে,যেখানে হাজীদের যেকোন প্রকার স্বাস্থ্যসেবা প্রদান করা হবে। অতিরিক্ত গরম থেকে হওয়া হীট স্ট্রোক প্রতিরোধ করতে বাতাসে আর্দ্রতা বৃদ্ধি করার জন্য বিশেষ ফ্যান ব্যবহার করবে।

ইতিমধ্যেই হাজীদের থাকার হোটেল এবং খাবার হজ্জ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ব্যবস্থা করা হয়েছে, এজন্য গতকাল মক্কার গভর্নর আমির খালেদ আল-ফায়সাল হোটেল ব্যবস্থাপনা দেখতে একটি হোটেলে যান। পাশাপাশি সার্বিক বিভিন্ন বিষয়ে তিনি খোঁজখবর নেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে [sharethis-inline-buttons]

Check Also

লালপুরে মাদ্রাসায় অবৈধ ম্যানেজিং কমিটি গঠনের প্রতিবাদে সংবাদ সম্মেলন

সজিবুল হৃদয়: নাটোরের লালপুর উপজেলার নেঙ্গপাড়া দারুস সুন্নাত আলিম মাদ্রাসায় নিয়মবহির্ভূত ভাবে ম্যানেজিং কমিটি গঠনের …

error: Content is protected !!