Breaking News
Home / কেরানীগঞ্জ / সমাজে শান্তি প্রতিষ্ঠা করতে হলে আমাদের হৃদয়বান হতে হবেঃ কামরুল হাসান সোহেল
কিলোমিটার

সমাজে শান্তি প্রতিষ্ঠা করতে হলে আমাদের হৃদয়বান হতে হবেঃ কামরুল হাসান সোহেল

পৃথিবীতে সবচেয়ে বড় বিষয় হচ্ছে হৃদয়বান হওয়া। নিজেরা যদি হৃদয়বান হতে পারি তাহলে জগত সংসারে শান্তি বিরাজ করবে। এমনটাই বললেন কেরানীগঞ্জের আলোড়ন সৃষ্টিকারী এসিল্যান্ড কামরুল হাসান সোহেল। ইতিমধ্যে তরুন ও মেধাবী এই এসিল্যান্ড  ভূূূূমী অফিসে তার পরিশ্রম ও কর্ম দক্ষতার মাধ্যমে প্রশংসা কুড়িয়েছেন সকলের।

শনিবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বাবার সম্পত্তিতে মেয়েদের অধিকার বিষয়ে গুরুত্বপূর্ন একটা বিষয় তুলে ধরেন এসিল্যান্ড কামরুল হাসান সোহেল। তার ব্যাক্তিগত আইডি থেকে দেয়া   স্টাটাটটি পাঠকদের জন্য হুবুহু তুলে ধরা  হলো :

সম্পত্তির অধিকার থেকে কখনো উত্তরাধিকারগণকে বঞ্চিত করা উচিত নয়।স্বয়ং সৃষ্টিকর্তা এ বিষয়ে ন্যায়বিচার নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন। অনেকেই বোনদের সম্পত্তি দিতে চান না,বোন কোনভাবে মেনে নিলেও বোনের সন্তানরা সেই অধিকার ছাড়েন না।মনে রাখবেন,ভাই কখনোই বোনের অংশের বৈধ মালিক নন,ভাই একা সব নিজের নামে নিলেও মিসকেস করলে ভাইয়ের অতিরিক্ত অংশ বাদ যাবে।

এক ভাই যদি অন্য ভাইয়ের জমি বেশি নেন,তাহলেও মিসকেস করলে অতিরিক্ত জমি বাদ যাবে।এক্ষেত্রে একটি বিষয় লক্ষনীয় যে ভাই বা বোন যদি ওয়ারিশ গোপন করে অতিরিক্ত জমি নিজের নামে নামজারী করে বিক্রি করেন,তাহলে বঞ্চিত ভাই বা বোন মিসকেস করলে জমি ফেরত পাবে।যিনি ক্রয় করলেন তিনি জমি পাবেন না।এজন্যই জমি কেনার পূর্বে ক্রেতার উত্তরাধিকার সম্পর্কে নিশ্চিত হতে হবে।

যার কাছ থেকে কিনবেন তিনিও যদি অন্যজনের কাছ থেকে কিনে থাকেন তাহলে বায়া দলিল যাচাই করতে হবে।মনে রাখবেন বোনের হক কখনোই তামাদি হবে না।বোনের দখল না থাকলেও অনুমিত দখল বিবেচনায় নামজারী পাবেন। সুতরাং হৃদয়বান হতে হবে,কাউকে জমির অংশ থেকে বঞ্চিত করবেন না।

মিসকেসে দুই ভাই কিংবা মামাভাগনে কিংবা আপন ভাই বোনকে লড়তে দেখা খুবই বেদনাদায়ক।নিজেরা যদি হৃদয়বান হতে পারি তাহলে জগত সংসারে শান্তি বিরাজ করবে।ধন্যবাদ।

 

আরো পড়ুন: চোরের পিছনে ১ কিলো:

নিউজ ঢাকা ২৪।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About ahmed raju

ইন সা আল্লাহ নিউজ ঢাকা ২৪ এক দিন অনেক দূর এগিয়ে যাবে আপানাদের সাথে নিয়ে। :)

Check Also

অবৈধ স্থাপনা

বুড়িগঙ্গা তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে বি আই ডাব্লিউ টির অভিযান অব্যাহত

ঢাকার চারপাশের নদীগুলো দখল ও দূষনমুক্ত করনের বিশেষ অভিযান পরিচালনা করছে বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ। তারই ধারাবাহিকতায় ...

অবৈধ পানির

কেরানীগঞ্জে অবৈধ পানির কারখানার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা

ঢাকার দক্ষিন কেরানীগঞ্জের আগানগর ইউনিয়নে অবৈধ পানির কারখানায় অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল বুধবার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *