এডিবি, বিশ্ব ব্যাংকের কাছে দুই বিলিয়ন ডলার চেয়েছে বাংলাদেশ: ব্লুমবার্গ

বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এবং বিশ্ব ব্যাংকের কাছে বাংলাদেশ এক বিলিয়ন করে মোট দুই বিলিয়ন ডলার ঋণ চেয়েছে বলে জানিয়েছে অর্থনীতি বিষয়ক প্রভাবশালী মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ।

বুধবার (৩ আগস্ট) প্রকাশিত প্রতিবেদনটিতে ব্লুমবার্গ লিখেছে, বাংলাদেশ সরকার ইতিমধ্যে দুই প্রতিষ্ঠানের কাছে চিঠি লিখে ঋণ চাওয়ার বিষয়টি জানিয়েছে।

এর আগে গত ২৬ জুলাই ব্লুমবার্গের আরেকটি প্রতিবেদনে বলা হয়েছিল, বাংলাদেশ আইএমএফের কাছে চিঠি লিখে ৪.৫ বিলিয়ন ডলার ঋণ সহায়তা চেয়েছে। পরে সরকারের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়।

আইএমএফের কাছে ঋণ চাওয়ার বিষয়টি নিশ্চিত করা হলেও এডিবি কিংবা বিশ্ব ব্যাংকের বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা এডিবি, বিশ্ব ব্যাংক এবং বাংলাদেশের অর্থমন্ত্রীর কাছে এ ব্যাপারে মন্তব্য জানাতে চেয়েও এই প্রতিবেদন লেখা পর্যন্ত সাড়া পায়নি।

করোনার অভিঘাত এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে যে সংকট শুরু হয়েছে, বাংলাদেশ তার সঙ্গে তাল মেলাতে হিমশিম খাচ্ছে। রেকর্ড হারে রিজার্ভ কমে দুই বছরের মধ্যে প্রথম চার হাজার কোটি ডলারের নিচে নেমেছে।

বিশ্লেষকেরা এ জন্য জ্বালানি সংকটকে বেশি দায়ী করছেন। রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করায় উন্নতগুলো এলএনজি কিনে রাখছে। এতে বিশ্ববাজারে দাম বেড়েছে সাতগুণ!

সরকার পরিস্থিতি বুঝতে পেরে এরই মধ্যে সব সেক্টরের কর্মকর্তাদের সাশ্রয়ী হওয়ার নির্দেশনা দিয়েছে। প্রায় প্রতিদিন বিভিন্ন সরকারি দপ্তর থেকে এ সংক্রান্ত বিধিনিষেধের খবর সামনে আসছে।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, পরিস্থিতি যথেষ্ট নিয়ন্ত্রণে রয়েছে। তবে ভবিষ্যতের কথা ভেবে আগেভাগে আইএমএফের কাছে ঋণ চাওয়া হয়েছে। কিন্তু ঋণ নেওয়ার আগে তাদের শর্তগুলো যাচাই-বাছাই করা হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে [sharethis-inline-buttons]

Check Also

শাহীন আহমেদ

বঙ্গবন্ধুকে হত্যা করে বাঙ্গালি জাতির ভাগ্যকে হত্যা করা হয়েছে – শাহীন আহমেদ

 ১৫ ই আগষ্ট জাতীয় শোক দিবস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব …

error: Content is protected !!