চিকিৎসক দল

আন্দোলনে আহতদের প্রয়োজনে চীনে নেওয়া হবেঃ চিকিৎসক দল

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে আহতদের সব ধরনের চিকিৎসা সহায়তা দিতে প্রস্তুত চীনা চিকিৎসক বিশেষজ্ঞরা। এছাড়াও চীনে নেওয়ার প্রয়োজন হলে সেই ব্যবস্থাও করা হবে বলে জানিয়েছে চীনের বিশেষজ্ঞ দলটি।

সোমবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট হাসপাতালের রোগী ও চিকিৎসা সক্ষমতা পর্যবেক্ষণের সময় ১০ সদস্যের চীনের চিকিৎসক প্রতিনিধি দলটি এ কথা জানান।

হাসপাতাল পরিদর্শন করে তারা জানায়, হাসপাতালে বর্তমান ভর্তি ৪২ জনের চোখেই গুরুতর ক্ষত রয়েছে। তাদের চোখে আটকে আছে রাবার বুলেট। গুলির আঘাতে অনেকই হারাতে বসেছে চোখের আলো। এসব রোগীর সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করতে সহযোগিতা করবে চীনের বিশেষজ্ঞ দল।

জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. খায়ের আহমেদ চৌধুরী জানান, প্রাথমিক পর্যায়ে রোগী ও হাসপাতালের প্রযুক্তিগত সুযোগ সুবিধা দেখছেন তারা। চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের প্রযুক্তিতে চিকিৎসা ও অস্ত্রোপচার  সম্ভব হলে দেশেই অপারেশন হবে। আর যদি প্রয়োজন হয় তারা রোগীদের চীন নিয়ে যাবেন।

এসময় বাংলাদেশে নিযুক্ত চীনা দূতাবাসের প্রতিনিধি লি সাওপেং জানান, অন্তর্বর্তী সরকারের সঙ্গে সহযোগিতা অংশ হিসেবে চীন সরকার সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত।

তিনি আরোও  বলেন, আমাদের চিকিৎসকরা আহতদের দেখতে এসেছেন। তারা কীভাবে আহত হয়েছেন এবং বর্তমানে তাদের অবস্থা কেমন তা দেখা হচ্ছে। বাংলাদেশের হাসপাতালে থাকা অবস্থায় তাদের কী ধরনের উন্নতি হয়েছে তাও দেখা হচ্ছে।

এছাড়াও চীনের বিশেষজ্ঞ দল জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি আহতদেরও দেখতে যাবেন।

জানা যায়, চীনের চিকিৎসক দলটি পর্যায়ক্রমে পঙ্গু হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হাসপাতালের রোগী ও চিকিৎসা সক্ষমতা পর্যবেক্ষণ করবে।

আরোও পড়ুনঃ সেপ্টেম্বরের ২১ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১৬৩ কোটি ডলার

Check Also

টিআইবি

১৪ বছরে সড়ক উন্নয়ন প্রকল্পে ৫১ হাজার কোটি টাকা দুর্নীতিঃ টিআইবি

আওয়ামী লীগ সরকারের আমলে গত ১৪ বছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পের …