আত্মীয়তার সম্পর্কও বিপদের কারণ হতে পারে

পৃথিবীতে বহু রকমের মানুষের বসবাস। আমার আপনার আত্নীয় পরিজন ভালোর পাশাপাশি আমার আপনার ক্ষতির কারণও হতে পারে। তাই সবার থেকে পরিমিত পরিমাণে দূরত্ব বজায় থাকাটা ভালো। বর্তমানে ভালো মানুষের দাম দুনিয়ায় তেমন না থাকলেও মহান আল্লাহর কাছে তাদের দাম আছে।

যারা মানুষের হক মেরে খায়,সুদ,ঘুষ খায়,চুরি করে তারাই বড় বড় কথা বলে থাকে। আর ভালো মানুষ দুনিয়ায় লাঞ্চিত হতে থাকে।আপনাকে আপনার আত্নীয় পরিজন কিভাবে দেখবে বা দাম দিবে সেটা নির্ভর করবে আপনার অবস্থা কিংবা আপনার পরিবারের কতটুকু অর্থ সম্পদ আছে তার ওপর।

উপর উপর যারা আপনার আমার উপর লোকদেখানো সৌজন্যতা,ভালোবাসা দেখায় তাদের থেকে দূরে থাকা ভালো। এইজন্য বোধহয় কবিরা বলে গিয়েছিল ‘আপনের থেকে পর ভালো, আর পরের থেকে বন ভালো।’

নামধারী আত্নীয়দের প্রচুর দিবেন, তাহলেই তাদের কাছে ভালো থাকবেন। আর দেওয়া বন্ধ করলেই আপনি তাদের থেকে বিতাড়িত হবেন, লাঞ্চিত হবেন। অনেকে আছেন বিভব বিত্তশালী। কৌশলে ছলে বলে অসহায়দের হক মেরে খায়। এসব মানুষ থেকে দূরে থাকা ভালো। দুইদিন আগে যার ভাত ভিক্ষা ছিল না আপনি তাকে হেল্প করে মহান হতে যাবেন না। উল্টো ক্ষতিগ্রস্ত হবেন। নানান সময়ে নানা মানুষের রূপ দেখা যায়।”মহান আল্লাহ ছাড় দেন কিন্তু ছেড়ে দেন না ”

লেখক: কানিজ ফাতেমা প্রীতি
শিক্ষার্থী, সরকার ও রাজনীতি বিভাগ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে [sharethis-inline-buttons]
error: Content is protected !!