Breaking News
Home / ক্যারিয়ার / অর্থনীতিকে চাঙ্গা করতে হলে, নোয়াখালী বিভাগ করতে হবে

অর্থনীতিকে চাঙ্গা করতে হলে, নোয়াখালী বিভাগ করতে হবে

ইসমাইল হোসেন টিটু:

নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির উদ্যোগে
শনিবার সকাল ১০টার সময় জাতীয় প্রেসক্লাবের সামনে নোয়াখালী বিভাগ বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঢাকাস্থ নোয়াখালী জেলা সমিতির সভাপতি মোহাম্মদ শাহাব উদ্দিন বলেন অর্থনীতিকে চাঙ্গা করতে হলে নোয়াখালীকে বিভাগ বাস্তবায়ন করতে হবে, প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়,বাংলাদেশের অপেক্ষাকৃত কম আয়তনের অসংখ্য জেলাকে প্রশাসনিক অবকাঠামো বৃদ্ধির লক্ষ্যে অনেক উপজেলা সৃষ্টি করা হলেও দেশের প্রাচীন ও অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা পালনকারী নোয়াখালীতে আয়তন অনুপাতে উপজেলা সৃষ্টি হয়নি। যার কারণে দুর্গম পথে জনগণ প্রশাসনিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে তৈরি হচ্ছে, নানা বিধি সামাজিক অনাচার। স্থির সৃষ্টি হচ্ছে বৈষম্য প্রশাসনিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নোয়াখালী বিভিন্ন উপজেলাকে বিভাজন করে কমপক্ষে সাতটি উপজেলা গঠন ও নতুন উপজেলা সমূহের সমন্বয়ে একটি নতুন জেলা গঠন এবং নতুন জেলা নিয়ে বৃহত্তর নোয়াখালী জেলা সমন্বয় আলাদা বিভাগ গঠনের দাবি জানান ।

নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির সভাপতি রফিকুল আনোয়ারের বলেন, বাংলাদেশের এমন জেলা আছে যারা অনুপাতিক হারে নোয়াখালী তিনগুণ বেশি প্রশাসনিক সুবিধা নিচ্ছে। যেমন বরগুনা, পিরোজপুর, হবিগঞ্জ, সিলেট ও কুমিল্লায় এর মধ্যে উল্লেখযোগ্য।
উদাহরণ দিয়ে বক্তারা বলেন কুমিল্লার আয়তন ৩০৮৫ বর্গ কিলোমিটার, উপজেলার সংখ্যা ১৭টি, পক্ষান্তরে নোয়াখালীর আয়তন ৫০০০ বর্গ কিলোমিটার অথচ উপজেলার সংখ্যা ৯ টি ।

বক্তারা অবিলম্বে নোয়াখালীতে নতুন উপজেলা গঠন ও বৃহত্তর নোয়াখালীকে বিভাগ গঠনের দাবি জানান প্রশাসনের নিকট।

নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক এম এইচ রহমান ফুয়াদ বলেন, নোয়াখালী ক্ষমতা বিকেন্দ্রীকরণ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণ-পূর্বাঞ্চলে যদি অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল করতে হয় নোয়াখালী বিভাগ অবশ্যই জরুরী ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About ahmed raju

ইন সা আল্লাহ নিউজ ঢাকা ২৪ এক দিন অনেক দূর এগিয়ে যাবে আপানাদের সাথে নিয়ে। :)

Check Also

যুবলীগের দক্ষিনে আলোচনায় যারা

 নিজস্ব প্রতিবেদকঃ শুদ্ধি অভিযানের মতো বড় ধাক্কার পর কেমন হবে যুবলীগের কমিটি- সেই আলোচনা এখন ...

কেরানীগঞ্জে থানা থেকে হত্যা মামলার আসামীর পলায়ন; পাচ পুলিশ ক্লোজ

কেরানীগঞ্জ (ঢাকা)প্রতিনিধি: গত ১৮ অক্টোবর সদরঘাট লঞ্চ টার্মিনালে এম ভি কীর্তনখোলা লঞ্চে তুচ্ছ ঘটনায় বাবুর্চি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *